x

প্রকাশিত | ৯৪ তম মিছিল

কান টানলেই যেমন মাথা আসে, তেমন ভাষার প্রসঙ্গ এলেই মানুষের মুখের ভাষার দৈনন্দিন ব্যবহারের কথাও মনে পড়ে যায়, বিশেষত আজকের দিনে। ভাষা দিবস মানেই শুধু মাতৃভাষা নিয়ে আবেগবিহ্বল হয়ে থাকার দিন বুঝি আজ আর নেই!

কেননা সমাজের বিভিন্ন ক্ষেত্রে যাঁরা মাথায় বসে আছেন, বিশেষত যাঁরা রাজনীতির পৃষ্ঠপোষকতায় ক্ষমতাভােগী এবং লােভী, তাঁদের মুখের ভাষা এবং তার প্রয়ােগ আজ ঠিক কতটা শিক্ষণীয় এবং গ্রহণীয় সেটা শুধু ভাবার নয়, রীতিমতো শঙ্কার এবং সঙ্কটের।

সবই কি তবে মহৎ ভাবনা, অনুপ্রেরণার জোয়ার? নাকি রাজনৈতিক কারবারিরা 'সুভাষিত' শ্রবণাতীত বয়ানে নিজেদের অক্ষমতার মদমত্ত প্রকাশ করছেন? সাধারণ ছাপােষা মানুষ বিস্ফারিত চিত্তে এই ভাষাসন্ত্রাস,এই ভাষাধর্ষণ দেখতে শুনতে ক্লান্ত। এর থেকে উত্তরণের উপায় এখনও অবধি কোনাে ভাষা দিবস দেখাতে পারেনি। এবারের ভাষা দিবসের কাছেও কি সেই উপায় আছে? নাকি এই খেলা হবে, চলবে ... মেধাহীন গাধাদের দৌলতে?

চলুন মিছিলে 🔴

বৃহস্পতিবার, অক্টোবর ২০, ২০১৬

এখানেই নিষাদ, অন্য এক অন্যনিষাদ!

sobdermichil | অক্টোবর ২০, ২০১৬ | | মিছিলে স্বাগত
এখানেই নিষাদ, অন্য এক অন্যনিষাদ!



মতাদর্শের বলি হতে হলে মাটি ছুঁয়ে থাকা যাবে তবু! 
কপালে; নক্ষত্র কুটিল নাট্য লিখুক! জীবন সিঞ্চনে  অভিজ্ঞতার বাণী; 
- শ্রীশুভ্র

অক্ষরগুলি দুর্ভেদ্য নয়, এমন কি অক্ষর সমন্বয়ে বাক্যদুটি সাক্ষর চৈতন্যে ততোধিক দুর্মেদ্যও নয়। যতোধিক দুর্গম, অঙ্গীকার এবং অঙ্গীকারের বাস্তবায়নে, শির উঁচিয়ে ... মাটি ছুঁয়ে শেষ পর্যন্ত নিজেকে সচল রাখা।  

সমাজ সভ্যতার মূল কেন্দ্রে জীবনানন্দ যে অন্ধকারকে শিকড় বিস্তার করতে দেখে গিয়েছিলেন আজ তা হয়ত সর্বগ্রাসী জাল বিস্তারে পরিব্যাপ্ত হয়েছে! সে আমাদের নিজেদের লজ্জা! প্রতিরোধে দৃঢ় সংকল্প ছিলাম না আমরা।  বিভিন্ন মতাদর্শ নিয়ে বিতর্ক করেছি যত, কোন আদর্শের প্রতিই সততা ধরে রাখতে পারিনি তত। ফলে আদর্শের রাস্তা দিয়ে এগোনোর বদলে ক্রমেই কুরুক্ষেত্র করে তুলেছি নিজস্ব পরিসর। নিজের সাথে অন্যকেও দাঁড় করিয়ে দিয়েছি অন্ধকারের মধ্যেখানে। সান্ত্বনা দিয়েছি নিজেকে, ঘোর কলি বলে। তাই দায় এড়ানো হয়েছে সহজ। যার ফলে, ক্রমেই বাসযোগ্যতা হারিয়ে যাচ্ছে আমাদের পরিপার্শ্ব! চাপা পড়েছে  জমে ওঠা জঞ্জালের স্তুপে নতুন প্রজন্মের দিশা! 

এখানেই নিষাদ, অন্য এক অন্যনিষাদ! ইতিহাস বলে আঠেরোশো পঁচিশ দিন পুর্বে যার আবির্ভাব, ভূগোল বলে পৃথিবী জুড়ে সাহিত্যর কক্ষপথে উজ্জ্বল এক ধ্রবতারা, বিজ্ঞান বলে বিশ্বাসের ভিতে যুক্তির আলো প্রবেশ করানোর পাশাপাশি মুক্তচিন্তা চর্চার পরিসরটিকে ক্রমাগত শক্তিশালী করে তোলার এও এক হৃদয়ের অভিব্যাক্তি প্রকাশের নিঃশর্ত উপায়ের পথ। যে পথে সপ্তাহ, মাস, বছর জুড়েই সঙ্কলিত হয় মানুষের কথা, জল বায়ু নদী অরণ্যের কথা ... উন্মীলন উজ্জীবন এবং উদ্দীপনে । 

শব্দের মিছিল কুর্নিশ জানায়, মানবতাপ্রেমী মানুষের স্বপক্ষে নীতি, আদর্শ, অঙ্গীকার এবং প্রতিশ্রুতি সম্পন্ন এহেন কর্মধারা এবং তার প্রয়াসে ব্রত শ্রদ্ধেয় সম্পাদক, সকল লেখক লেখিকা এবং শুভাকাঙ্ক্ষীদের।


শুভেচ্ছান্তে
সম্পাদক, শব্দের মিছিল। 



Comments
0 Comments

-

সুচিন্তিত মতামত দিন

পাঠক পড়ছেন

 

এই ব্লগটি সন্ধান করুন

■ আপডেট পেতে,পেজটি লাইক করুন।
সার্বিক অলঙ্করণে : প্রিয়দীপ | আহ্বায়ক : দেবজিত সাহা
Website Published and © by sobdermichil.com

Proudly Hosting by google

Blogger দ্বারা পরিচালিত.