x

প্রকাশিত | ৯৪ তম মিছিল

কান টানলেই যেমন মাথা আসে, তেমন ভাষার প্রসঙ্গ এলেই মানুষের মুখের ভাষার দৈনন্দিন ব্যবহারের কথাও মনে পড়ে যায়, বিশেষত আজকের দিনে। ভাষা দিবস মানেই শুধু মাতৃভাষা নিয়ে আবেগবিহ্বল হয়ে থাকার দিন বুঝি আজ আর নেই!

কেননা সমাজের বিভিন্ন ক্ষেত্রে যাঁরা মাথায় বসে আছেন, বিশেষত যাঁরা রাজনীতির পৃষ্ঠপোষকতায় ক্ষমতাভােগী এবং লােভী, তাঁদের মুখের ভাষা এবং তার প্রয়ােগ আজ ঠিক কতটা শিক্ষণীয় এবং গ্রহণীয় সেটা শুধু ভাবার নয়, রীতিমতো শঙ্কার এবং সঙ্কটের।

সবই কি তবে মহৎ ভাবনা, অনুপ্রেরণার জোয়ার? নাকি রাজনৈতিক কারবারিরা 'সুভাষিত' শ্রবণাতীত বয়ানে নিজেদের অক্ষমতার মদমত্ত প্রকাশ করছেন? সাধারণ ছাপােষা মানুষ বিস্ফারিত চিত্তে এই ভাষাসন্ত্রাস,এই ভাষাধর্ষণ দেখতে শুনতে ক্লান্ত। এর থেকে উত্তরণের উপায় এখনও অবধি কোনাে ভাষা দিবস দেখাতে পারেনি। এবারের ভাষা দিবসের কাছেও কি সেই উপায় আছে? নাকি এই খেলা হবে, চলবে ... মেধাহীন গাধাদের দৌলতে?

চলুন মিছিলে 🔴

শুক্রবার, সেপ্টেম্বর ৩০, ২০১৬

জয়ন্ত সেন

sobdermichil | সেপ্টেম্বর ৩০, ২০১৬ | | মিছিলে স্বাগত
জয়ন্ত সেন









রবিবারের দুপুর, আর ঝমঝমিয়ে বৃষ্টি নামলো । কিছুক্ষন বাদেই আমি, অভিষেক, টিনা, রিয়া ফোরামে সিনেমা যাওয়ার প্ল্যান করেছিলাম, সব ভেস্তে । নিশ্চই হোয়াটস্যাপের গ্রূপে চ্যাট বৈঠক বসেছে, গালাগাল খিস্তি দিচ্ছে বেমালুম নিশ্চই বৃষ্টিকে ।

আমার বয়ে গেছে, ছাদে বসে বসে ভিজ্জি বেমালুম । জলের ফোঁটা গুলো তিরের মতো বিঁধছে। উফ, কি দারুন লাগছে। তোরা কেনো পছন্দ করিস না বৃষ্টিকে ? সম্পা খুব ভালোবাসতো বৃষ্টিতে ভিজতে। জানলার গরাদ ঠেলে দু-হাতে মুঠোতে ধরে বলতো "বৃষ্টি, তুই শুধুই আমার, এই দ্যাখ কেমন জড়িয়ে ধরেছি"।

এক হাঁটু জল ঠেঙিয়ে দৌড়ে আসতো, মাঝরাস্তায় জড়িয়ে ধরে বলতো "তুমিও আমার এই বৃষ্টির মতো "।

হ্যাঁরে সম্পা এখনো কি ওরকম বৃষ্টি পড়লে ওরকম পাগল পাগল করিস ? মনে হয়না একবারও কি আবার দৌড়ে ফিরে আসতে ? তোর বড়োলোক স্বামী, গাড়ি বাড়ি সব ছেড়ে ! এই দ্যাখ আমি তোর জন্য ধরে রেখেছি মুঠোয় করে, বৃষ্টিকে কোথাও যেতে দেব না। চোখ ঝাপসা হয়ে এসেছে আমার, তাতে কি ! বৃষ্টি আছে তো ! সব আড়াল দিচ্ছে ঠিক। এই কারণেই তো এতো ভালোবাসি তোকে। তুই আমার আপন, খুব আপন।




Comments
0 Comments

-

সুচিন্তিত মতামত দিন

পাঠক পড়ছেন

 

এই ব্লগটি সন্ধান করুন

■ আপডেট পেতে,পেজটি লাইক করুন।
সার্বিক অলঙ্করণে : প্রিয়দীপ | আহ্বায়ক : দেবজিত সাহা
Website Published and © by sobdermichil.com

Proudly Hosting by google

Blogger দ্বারা পরিচালিত.