x

প্রকাশিত | ৯৪ তম মিছিল

কান টানলেই যেমন মাথা আসে, তেমন ভাষার প্রসঙ্গ এলেই মানুষের মুখের ভাষার দৈনন্দিন ব্যবহারের কথাও মনে পড়ে যায়, বিশেষত আজকের দিনে। ভাষা দিবস মানেই শুধু মাতৃভাষা নিয়ে আবেগবিহ্বল হয়ে থাকার দিন বুঝি আজ আর নেই!

কেননা সমাজের বিভিন্ন ক্ষেত্রে যাঁরা মাথায় বসে আছেন, বিশেষত যাঁরা রাজনীতির পৃষ্ঠপোষকতায় ক্ষমতাভােগী এবং লােভী, তাঁদের মুখের ভাষা এবং তার প্রয়ােগ আজ ঠিক কতটা শিক্ষণীয় এবং গ্রহণীয় সেটা শুধু ভাবার নয়, রীতিমতো শঙ্কার এবং সঙ্কটের।

সবই কি তবে মহৎ ভাবনা, অনুপ্রেরণার জোয়ার? নাকি রাজনৈতিক কারবারিরা 'সুভাষিত' শ্রবণাতীত বয়ানে নিজেদের অক্ষমতার মদমত্ত প্রকাশ করছেন? সাধারণ ছাপােষা মানুষ বিস্ফারিত চিত্তে এই ভাষাসন্ত্রাস,এই ভাষাধর্ষণ দেখতে শুনতে ক্লান্ত। এর থেকে উত্তরণের উপায় এখনও অবধি কোনাে ভাষা দিবস দেখাতে পারেনি। এবারের ভাষা দিবসের কাছেও কি সেই উপায় আছে? নাকি এই খেলা হবে, চলবে ... মেধাহীন গাধাদের দৌলতে?

চলুন মিছিলে 🔴

শুক্রবার, সেপ্টেম্বর ৩০, ২০১৬

লিপিকা ঘোষ

sobdermichil | সেপ্টেম্বর ৩০, ২০১৬ | | মিছিলে স্বাগত
লিপিকা ঘোষ


বিস্ময়বোধক 

কোন কথার পরে কোন কথা টি লিখব হে পাঠক, যা পড়ে তুমি সুখী হবে, দুখী হবে! কোথায় কখন আঁকব যতি কমা ছেদ, যার পরের লাইনের শেষে বিস্ময়বোধক চিহ্ন বসিয়ে দেব? যা দেখে তুমি সুখী বা দুখী হবে। যদি উলটে পালটে দিই কথার পরের কথা, যত্রতত্র সর্বত্র ছেদ কমা যতি টানি, তুমি তথৈবচ। তুমি পড়ে নিও সাজিয়ে গুছিয়ে। যা কিনা আমি লিখে চলেছি, তোমারই কথা সমূহ। তুমি সুখী, দুঃখী। 




ভালো 

এরচেয়ে ঢের ভালো তুমি পাশে এসে বসলে, বাদামী খোলা দাঁত দিয়ে চেপে ছাড়িয়ে নিচ্ছ কোয়া। মাখিয়ে নিচ্ছনুন-ঝাল। সুবাতাস বইছে চারপাশে। আমি খোলা পা দুখানি রাখছি মাঠের ভিজে ঘাসে। কিছুক্ষণ আগে বৃষ্টি হয়ে গেছে। আকাশ ফরসা। কিছুক্ষণ পরে সন্ধেবেলা। আমি তড়ঘড়ি উঠে এলাম ঘরে। সন্ধেবাতি,শাঁখে ফুঁ। এর চেয়ে ঢের ভালো হত, তুমি মাঠে বসে থাকলে, আমার বাঁ পায়ের নূপুর পড়ে রইল তোমার ঠিক পাশ-খানে। 




আর্ত

দুঃখ লাগে। সুখলাগে। কোনো কিছুতে আর লাগেও না, তেমনও লাগে। চু পবসে আছি আমি,  চুপ বসে আছো তুমি,  পাঠকও তো চুপ। ঠিক সে সময় পাখি শিস দিয়ে গেল, ভরদুপুর মাথায় করে উড়ে গেল। অমনি সচকিত আমি-আমরা,  তুমি-তোমরা। চুপ বসে আছি এই এখন। কবিতা লিখছি দুচার লাইন। তুমিও ধারে চুপ বসে আছো,  কবিতা পড়ছ দুচার লাইন। রাত-পাখি উড়ে গেল,  করুণ আর্তি নিয়ে নিশিরাত আর বাঁকাচাঁদে ডানার ঝাপট দিয়ে। সচকিত। 




Comments
0 Comments

-

সুচিন্তিত মতামত দিন

পাঠক পড়ছেন

 

এই ব্লগটি সন্ধান করুন

■ আপডেট পেতে,পেজটি লাইক করুন।
সার্বিক অলঙ্করণে : প্রিয়দীপ | আহ্বায়ক : দেবজিত সাহা
Website Published and © by sobdermichil.com

Proudly Hosting by google

Blogger দ্বারা পরিচালিত.