x

প্রকাশিত ৯৬তম সংকলন

শব্দের মিছিল শুরু থেকেই মানুষের কথা তুলে ধরতে চেয়েছে, মানুষের কথা বলতে চেয়েছে। সাহিত্যচর্চার পরিধির দলাদলি ও তেল-মারামারির বাইরে থেকে তুলে আনতে চেয়েছে অক্ষরকর্মীদের নিজস্বতা। তাই মিছিল নিজেও এক নিজস্বতা অর্জন করতে পেরেছে, যা আমাদের সম্পদ।

সমাজ-সচেতন প্রকাশ মাধ্যম হিসেবে শব্দের মিছিল   প্রথম থেকেই নানা অন্যায়, অবিচার, অসঙ্গতির বিরুদ্ধে আওয়াজ তুলেছে। এই বর্ষপূর্তিতে এসেও, সেই প্রয়োজন কমছে না। পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনের ফল প্রকাশের পরবর্তী বিভিন্ন হিংসাত্মক কাণ্ড আমাদের যথারীতি উদ্বিগ্ন করছে। যেখানে বিরোধী দলের হয়ে কাজ করা বা বিরোধী দলকে সমর্থন করার অধিকার এখনও নিরাপদ নয়, সেখানে যে গণতন্ত্র আসলে একটি শব্দের বেশি কিছু নয়, সেকথা ভাবলে দুঃখিত হতেই হয়। ...

চলুন মিছিলে 🔴

শব্দের মিছিলের অসাধারণ উদ্যোগ

sobdermichil | আগস্ট ১৯, ২০১৬ |
ssb
ডানদিক থেকে কবি পৃথা রায় চৌধুরী, কবি শর্মিষ্ঠা ঘোষ, সাহিত্যিক ফাল্গুনী মুখোপাধ্যায়, কবি প্রণব বসু রায়, অনুবাদক জয়া চৌধুরী 

১৪১৯ থেকেই মানবতার স্বপক্ষে সাহিত্যে বর্ষীয়ান কবি সাহিত্যক এবং  উদীয়মান তারুণ্যে উৎসাহ প্রদানে তারুণ্যের আঁতুড়ঘর  'শব্দের মিছিল' ব্লগজিনের পক্ষ থেকে ঘোষিত ''আত্মার সাধনা'' ''আত্মার স্পন্দন'' সন্মান। বিগত বছর গুলির ন্যায়  এবছরেও গত ২৫শে বৈশাখ ১৪২৩ শব্দের মিছিলের বর্ষ পুর্তিতে ঘোষিত সন্মান প্রাপকদের প্রদত্ত সন্মান অর্পিত হল যথাযোগ্য মর্যদায় শিলিগুড়ি এবং কলকাতায়। 

ssb
কবি শবরী শর্মা রায় , সঙ্গীতা পাল 
৩১শে জুলাই শিলিগুড়িতে কবির নিজ বাসভবনে সম্পাদক 'মেঘ বৃষ্টি রোদ্দুর' - সঙ্গীতা পাল, ঋ৯ সম্পাদকীয় মণ্ডলী সদস্য কবি দেবজিৎ সাহা, সাহিত্য অনুরাগী লাকি মাইতির উপস্থিতিতে শ্রদ্ধেয় কবি শবরী রায় শর্মাকে তাহার জীবনবোধ , দর্শন এবং সক্রিয়তায় শব্দের মিছিলের ‘আত্মারস্পন্দন’১৪২৩ সন্মান প্রদানের পাশাপাশি গত ১৫ই আগস্ট কলকাতার নাক তলায়  সুন্দর এক ঘরোয়া অনুষ্ঠানে বর্ষীয়ান কবি প্রণব বসু রায় কে  তাহার আজীবন জীবন সাধনাকে সশ্রদ্ধ প্রণাম ও বিনম্র শ্রদ্ধায় ' আত্মার সাধনা ১৪২৩' সম্মান এবং সভ্যতা -  নাগরিকে প্রভূত উন্নতি ও স্পৃহাবোধের উদ্ভবনে নিজ নিজ সাক্ষরে   'আত্মার স্পন্দন ১৪২৩' সম্মানে সম্মানিত করা হল  অনুবাদক , কবি জয়া চৌধুরী  এবং কবি পৃথা রায় চৌধুরীকে। 

'আত্মার স্পন্দন ১৪২২' সম্মান পেলেন রত্নদীপা দে ঘোষ।  তার অনুপস্থিতির কারণে পুরস্কারটি তুলে দেওয়া হয় বর্ষিয়ান সাহিত্যিক ফাল্গুনী মুখোপাধ্যায়ের হাতে। উপস্থিত ছিলেন কবি-সাহিত্যিক শর্মিষ্ঠা ঘোষ, অনন্যা ব্যানার্জী, সম্পাদক রেওয়া - নির্মাল্য বিশ্বাস ও চয়ন ভৌমিক।এমন সুন্দর ঘরোয়া অনুষ্ঠানে আন্তরিকতা ছিল চোখে পড়ার মতই।





তথ্য - শাঁওলি দে




Comments
0 Comments

-

সুচিন্তিত মতামত দিন

পাঠক পড়ছেন

 

এই ব্লগটি সন্ধান করুন


বিজ্ঞপ্তি
■ আপডেট পেতে,পেজটি লাইক করুন।
সার্বিক অলঙ্করণে : প্রিয়দীপ | আহ্বায়ক : দেবজিত সাহা
Website Published and © by sobdermichil.com

Proudly Hosting by google

Blogger দ্বারা পরিচালিত.