x

প্রকাশিত | ৯৪ তম মিছিল

কান টানলেই যেমন মাথা আসে, তেমন ভাষার প্রসঙ্গ এলেই মানুষের মুখের ভাষার দৈনন্দিন ব্যবহারের কথাও মনে পড়ে যায়, বিশেষত আজকের দিনে। ভাষা দিবস মানেই শুধু মাতৃভাষা নিয়ে আবেগবিহ্বল হয়ে থাকার দিন বুঝি আজ আর নেই!

কেননা সমাজের বিভিন্ন ক্ষেত্রে যাঁরা মাথায় বসে আছেন, বিশেষত যাঁরা রাজনীতির পৃষ্ঠপোষকতায় ক্ষমতাভােগী এবং লােভী, তাঁদের মুখের ভাষা এবং তার প্রয়ােগ আজ ঠিক কতটা শিক্ষণীয় এবং গ্রহণীয় সেটা শুধু ভাবার নয়, রীতিমতো শঙ্কার এবং সঙ্কটের।

সবই কি তবে মহৎ ভাবনা, অনুপ্রেরণার জোয়ার? নাকি রাজনৈতিক কারবারিরা 'সুভাষিত' শ্রবণাতীত বয়ানে নিজেদের অক্ষমতার মদমত্ত প্রকাশ করছেন? সাধারণ ছাপােষা মানুষ বিস্ফারিত চিত্তে এই ভাষাসন্ত্রাস,এই ভাষাধর্ষণ দেখতে শুনতে ক্লান্ত। এর থেকে উত্তরণের উপায় এখনও অবধি কোনাে ভাষা দিবস দেখাতে পারেনি। এবারের ভাষা দিবসের কাছেও কি সেই উপায় আছে? নাকি এই খেলা হবে, চলবে ... মেধাহীন গাধাদের দৌলতে?

চলুন মিছিলে 🔴

শুক্রবার, আগস্ট ১৯, ২০১৬

সংবর্ধনা অনুষ্ঠান,দক্ষিন দিনাজপুর

sobdermichil | আগস্ট ১৯, ২০১৬ | | মিছিলে স্বাগত





দক্ষিণ দিনাজপুরের কুশমন্ডি ব্লকের প্রত্যন্ত এলাকা ডিকুল গ্রামে "টাঙ্গন সাহিত্য সংস্কৃতি ও‌ লোকমঞ্চ"র বিভিন্ন সাংস্কৃতিক কর্মকান্ড বিষ্ময় সৃষ্টি করে। লোকশিল্প, লোকগান ,লোকসংস্কৃতি নিয়ে তাদের প্রচেষ্টা রীতিমতো ঈর্ষণীয়।

এলাকার মেধাবী ছাত্রছাত্রীদের উৎসাহিত করতে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক স্তরে সংবর্ধনা প্রদান করা এদের কর্মকান্ডেরই ছোট অংশ। গত ৩১ জুলাই স্থানীয় মালিগাঁও গ্রাম পঞ্চায়েতের সভাকক্ষে অনুষ্ঠিত হলো তাদের ৪র্থ বর্ষ সংবর্ধনা জ্ঞাপন অনুষ্ঠান।

মাধ্যমিকের তেরো জন ও উচ্চমাধ্যমিকের দশ জন মেধাবী ছাত্রছাত্রীর হাতে মানপত্র ও উপহার সামগ্রী তুলে দিলেন এলাকার বিশিষ্ট নাগরিকরা। উপস্থিত ছিলেন বিশিষ্ট জনসেবী শিক্ষক রণজিৎ কুমার দত্ত, কবি বিশ্বনাথ লাহা, শিক্ষিকা ও নৃত্যশিল্পী সুচেতনা ব্যানার্জী, লোকশিল্পী অরিন্দম সিংহ রানা প্রমুখ। শিক্ষাদরদী ও‌ মানবিক এই অনুু্ষ্ঠানে সভাপতিত্ব করেন কবি গোবিন্দ তালুকদার। সভাপতি সম্পাদক তাপস রায় , সম্পাদক নিমাই সরকার তাঁদের এই প্রয়াসে সকলের সহযোগিতা কামনা করেন। সমগ্র অনুষ্ঠানটি সাবলীল সঞ্চালনায় এগিয়ে নিয়ে যান শিক্ষক বিপ্লব রায়।





তথ্য - শাঁওলি দে
Comments
0 Comments

-

সুচিন্তিত মতামত দিন

পাঠক পড়ছেন

 

এই ব্লগটি সন্ধান করুন

■ আপডেট পেতে,পেজটি লাইক করুন।
সার্বিক অলঙ্করণে : প্রিয়দীপ | আহ্বায়ক : দেবজিত সাহা
Website Published and © by sobdermichil.com

Proudly Hosting by google

Blogger দ্বারা পরিচালিত.