x

প্রকাশিত | ৯২ তম মিছিল

মূল্যায়ন অর্থাৎ ইংরেজিতে গালভরে আমরা যাকে বলি ইভ্যালুয়েশন।

মানব জীবনের প্রতিটি স্তরেই এই শব্দটি অবিচ্ছেদ্য এবং তার চলমান প্রক্রিয়া। আমরা জানি পাঠক্রম বা সমাজ প্রবাহিত শিক্ষা দীক্ষার মধ্য দিয়েই প্রতিটি মানুষের মধ্যেই গঠিত হতে থাকে বহুবিদ গুন, মেধা, বোধ বুদ্ধি, ব্যবহার, কর্মদক্ষতা ইত্যাদি। এর সামগ্রিক বিশ্লেষণ বা পর্যালোচনা থেকেই এক মানুষ অপর মানুষের প্রতি যে সিদ্ধান্তে বা বিশ্বাসে উপনীত হয়, তাই মূল্যায়ন।

স্বাভাবিক ভাবে, মানব জীবনে মূল্যায়নের এর প্রভাব অনস্বীকার্য। একে উপহাস, অবহেলা, বিদ্রুপ করা অর্থই - বিপরীত মানুষের ন্যায় নীতি কর্তব্য - কর্ম কে উপেক্ষা করা বা অবমূল্যায়ন করা। যা ভয়ঙ্কর। এবং এটাই ঘটেই চলেছে -

চলুন মিছিলে 🔴

সোমবার, আগস্ট ১৫, ২০১৬

সৌম্যদীপ রায়

sobdermichil | আগস্ট ১৫, ২০১৬ | | মিছিলে স্বাগত
soumadip







আপনার ঘর থেকে কি স্বপ্ন চুরি যাচ্ছে রোজ ? আপনার কি মাঝে মাঝেই মনেহয় রাত নামলে জানলার বাইরে ভাবনা চিন্তাগুলো কু ডাকছে আর একটা দল বানানোর চেষ্টা করছে আপনার বিরুদ্ধে ? কিন্তু আপনি টর্চ্লাইট্ নিয়ে খুঁজতে বেরলে কাউকেই দেখতে পাচ্ছেন না। সেই ডাক গুলো কেমন যেন আলো ভেদ করে অন্ধকার হয়ে যায়।

দিনের বেলাতেও আপনি যখন নিজেকে নিয়ে বেরিয়ে যান দৈনন্দিন আকাশ-পাতাল এক করতে, আর বাড়িতে আপনারা চোখ থাকে না, আপনার বুক ধড়ফড় করে ভয়ে যে আলমারি থেকে মহামূল্যবান স্মৃতিগুলো চেনা-অচেনা লোক চুরি করে নিচ্ছে ? আপনার অবর্তমানে বাড়িতে ঢুকে আপনার সব পরিকল্পনা ওলটপালট করে দিচ্ছে কেউ? আপনি থাকতে চাইছেন সব জায়গায়, নজর রাখতে চাইছেন বাড়িতে।

আমরা আছি, দাদা আমরা আছি। আমরা সি.সি.টি.ভি. বসাই বাড়িতে বাড়িতে ঘরে ঘরে , সদর দরজার উপর দুটো ক্যামেরা বসাবো আমরা। একটা সুযোগ করে দিন নিজেকে।

অভ্যন্তরের দিকে তাকিয়ে বছরের প্রত্যেকদিন চব্বিশ ঘন্টা রেকর্ডিং করে যাবে একটা ক্যামেরা । আনলিমিটেড স্টোরেজ। সারাদিনের ভাল ঘটনা রেখে দেব আমরা শুধু আপনার জন্য। বাচ্চার দুষ্টুমির ভিডিও, আপনার বৌ-এর ঘর গোছানো ছবি, মা-এর পুজো করার, বাবার আরামকেদারায় বসে পেপার পড়ার ভিডিও। সব রাখবো আমরা। আপনার স্বপ্নগুলোতে অচেনা হাত পড়লেই সোজা আপনার মোবাইলে রিংটোন পাঠিয়ে দেব।

অন্য ক্যামেরাটায় এসব উঠবে না। ওটা রেকর্ড করবে আপনার বাড়ির ঝগড়াঝাটি, বাড়ির কারুর অসুখ, সংসারের অভাব। মজার ব্যাপার এতে আমরা স্টোরেজ রাখিনা আমরা । অফিস থেকে ফিরে দেখবেন সব ভ্যানিশ, সব শুষে নিয়েছে আমাদের ক্যামেরা।

আমরা সব পারি দাদা। এসব শুধুই অনুভূতির কম্পাঙ্কের ছাঁকনির খেলা। একবার আসুন, জীবন বদলে দেব, মাথার দিব্যি দিচ্ছি। 



Comments
1 Comments

1 টি মন্তব্য:

সুচিন্তিত মতামত দিন

�� পাঠক পড়ছেন

 

এই ব্লগটি সন্ধান করুন

■ শব্দের মিছিলের সর্বশেষ আপডেট পেতে, ফেসবুক পেজটি লাইক করুন।
সার্বিক অলঙ্করণে : প্রিয়দীপ | আহ্বায়ক : দেবজিত সাহা
Website Published and © by sobdermichil.com

Proudly Hosting by google

Blogger দ্বারা পরিচালিত.