x

প্রকাশিত | ৯২ তম মিছিল

মূল্যায়ন অর্থাৎ ইংরেজিতে গালভরে আমরা যাকে বলি ইভ্যালুয়েশন।

মানব জীবনের প্রতিটি স্তরেই এই শব্দটি অবিচ্ছেদ্য এবং তার চলমান প্রক্রিয়া। আমরা জানি পাঠক্রম বা সমাজ প্রবাহিত শিক্ষা দীক্ষার মধ্য দিয়েই প্রতিটি মানুষের মধ্যেই গঠিত হতে থাকে বহুবিদ গুন, মেধা, বোধ বুদ্ধি, ব্যবহার, কর্মদক্ষতা ইত্যাদি। এর সামগ্রিক বিশ্লেষণ বা পর্যালোচনা থেকেই এক মানুষ অপর মানুষের প্রতি যে সিদ্ধান্তে বা বিশ্বাসে উপনীত হয়, তাই মূল্যায়ন।

স্বাভাবিক ভাবে, মানব জীবনে মূল্যায়নের এর প্রভাব অনস্বীকার্য। একে উপহাস, অবহেলা, বিদ্রুপ করা অর্থই - বিপরীত মানুষের ন্যায় নীতি কর্তব্য - কর্ম কে উপেক্ষা করা বা অবমূল্যায়ন করা। যা ভয়ঙ্কর। এবং এটাই ঘটেই চলেছে -

চলুন মিছিলে 🔴

সোমবার, আগস্ট ১৫, ২০১৬

শাঁওলি দে

sobdermichil | আগস্ট ১৫, ২০১৬ | | মিছিলে স্বাগত
shaunli




কাপড়ের বোঝা নিয়ে বাড়ি বাড়ি ঘোরে আশা। নোংরা কাপড় নেয়... ধোয়া কাপড়গুলো ফেরত দেয়। ফেরত দেওয়ার সময় নিজেকে কেমন নিঃস্ব মনে হয় ওর; দেওয়ার আগে প্রতিটি শাড়িই একবার পরে নেয় আশা। হাত বুলিয়ে আদর করে ওদের। আয়নার দিকে তাকায়। জানতে চায় ওকে কেমন লাগছে? শাড়িগুলোকে নিজের সম্পত্তি মনে হয় তখন। মনে হয় যেন এসব কিছুতে ওরই অধিকার। নিজের অজান্তেই দীর্ঘশ্বাস বেরিয়ে আসে।

শাড়ির মালকিন জানতে পারে না ওর মনের খবর। বুঝতে পারে না শাঁড়ির প্রতিটি ভাঁজে কত দীর্ঘশ্বাস লুকিয়ে আছে!

শাড়ি ফেরত নিয়ে তিরিশ টাকার জন্য দরকষাকষি করে ওরা!




Comments
1 Comments

1 টি মন্তব্য:

  1. শাড়ি পরা হয়, পড়া নয়। দীর্ঘশ্বাস বেরিয়ে আসে, বেড়িয়ে নয়। লেখিকা না প্রকাশক কার ত্রুটি জানিনা। সংশোধন করে নিলে ভালো হয়।

    উত্তর দিনমুছুন

সুচিন্তিত মতামত দিন

�� পাঠক পড়ছেন

 

এই ব্লগটি সন্ধান করুন

■ শব্দের মিছিলের সর্বশেষ আপডেট পেতে, ফেসবুক পেজটি লাইক করুন।
সার্বিক অলঙ্করণে : প্রিয়দীপ | আহ্বায়ক : দেবজিত সাহা
Website Published and © by sobdermichil.com

Proudly Hosting by google

Blogger দ্বারা পরিচালিত.