x

প্রকাশিত | ৯২ তম মিছিল

মূল্যায়ন অর্থাৎ ইংরেজিতে গালভরে আমরা যাকে বলি ইভ্যালুয়েশন।

মানব জীবনের প্রতিটি স্তরেই এই শব্দটি অবিচ্ছেদ্য এবং তার চলমান প্রক্রিয়া। আমরা জানি পাঠক্রম বা সমাজ প্রবাহিত শিক্ষা দীক্ষার মধ্য দিয়েই প্রতিটি মানুষের মধ্যেই গঠিত হতে থাকে বহুবিদ গুন, মেধা, বোধ বুদ্ধি, ব্যবহার, কর্মদক্ষতা ইত্যাদি। এর সামগ্রিক বিশ্লেষণ বা পর্যালোচনা থেকেই এক মানুষ অপর মানুষের প্রতি যে সিদ্ধান্তে বা বিশ্বাসে উপনীত হয়, তাই মূল্যায়ন।

স্বাভাবিক ভাবে, মানব জীবনে মূল্যায়নের এর প্রভাব অনস্বীকার্য। একে উপহাস, অবহেলা, বিদ্রুপ করা অর্থই - বিপরীত মানুষের ন্যায় নীতি কর্তব্য - কর্ম কে উপেক্ষা করা বা অবমূল্যায়ন করা। যা ভয়ঙ্কর। এবং এটাই ঘটেই চলেছে -

চলুন মিছিলে 🔴

মঙ্গলবার, আগস্ট ১৬, ২০১৬

শর্মিষ্ঠা ঘোষ

sobdermichil | আগস্ট ১৬, ২০১৬ | | মিছিলে স্বাগত
sharmistha


আফসোস 

কাজ থেকে কাজে ঝাঁপ দিতে পারলে এত ডানদিক বাঁদিক থাকে না । তখন এক নাকবরাবর কলে ঝুলন্ত কর্মের জিলিপি প্যাচ তার সাথে সম্পৃক্ত স্বীকৃতি নামক রস জবজবে জিভেগজা । আপনি টের পাবেন না কিভাবে কিভাবে আপনি অ্যাডিক্টেড হয়ে পড়ছেন । আপনি খুব সরল এবং ন্যাকা সেজে থাকতে থাকতে টের পাবেন একটি ঘূর্ণিপাকের কেন্দ্রে বসে আছেন । চোখ বুজে ধ্যান করছেন না ঘুমচ্ছেন বুজে ওঠার আগেই পাইরেট শিপ আপনাকে আকাশে তুলে দিয়ে আবার লুফে নেবে । আপনি এনজয় করছেন ভয় । নিজের এবং অন্যের । প্রাণপণে গুছিয়ে থাকতে চাইছেন । না , পারবেন না , একদম পারবেন না । আপনাকে দেখে যে প্রতিবেশীর ঘুম উধাও হয়েছে আপনি তার জন্যও দুঃখ পাবেন । আপনি মূলত সদাচারী । ক্ষণিক পতনের ধারা বিবরণী লিখতে গিয়ে অজান্তেই আপনার জন্য একটি চুক চুক আফসোস লিখে ফেলবে কলম । আপনি স্বাধীন দেশের স্বাধীন নাগরিক । যাবতীয় উত্থান পতনের দায় অন্যের ঘাড়ে চাপিয়ে আপনি স্বাধীন থাকেন । জীবনে এবং চেতনায় । চালিয়ে যান । নিজের কাছে নিজে ধরা খাবার আগ পর্যন্ত । তারপর অন্য আরেকটি অধীনতামূলক মিত্রতা চুক্তিতে স্বাক্ষর করবেন না হয় । এটাই হয়ে আসছে । লজ্জার কিছু নেই । আফসোস , হিরোগিরির বাতিক আপনার এখনো যায় নি । এই অভ্যেসটির কাছে আপনি নিতান্তই পরাধীন রয়ে গেলেন । 






Comments
1 Comments

1 টি মন্তব্য:

সুচিন্তিত মতামত দিন

�� পাঠক পড়ছেন

 

এই ব্লগটি সন্ধান করুন

■ শব্দের মিছিলের সর্বশেষ আপডেট পেতে, ফেসবুক পেজটি লাইক করুন।
সার্বিক অলঙ্করণে : প্রিয়দীপ | আহ্বায়ক : দেবজিত সাহা
Website Published and © by sobdermichil.com

Proudly Hosting by google

Blogger দ্বারা পরিচালিত.