x

প্রকাশিত | ৯২ তম মিছিল

মূল্যায়ন অর্থাৎ ইংরেজিতে গালভরে আমরা যাকে বলি ইভ্যালুয়েশন।

মানব জীবনের প্রতিটি স্তরেই এই শব্দটি অবিচ্ছেদ্য এবং তার চলমান প্রক্রিয়া। আমরা জানি পাঠক্রম বা সমাজ প্রবাহিত শিক্ষা দীক্ষার মধ্য দিয়েই প্রতিটি মানুষের মধ্যেই গঠিত হতে থাকে বহুবিদ গুন, মেধা, বোধ বুদ্ধি, ব্যবহার, কর্মদক্ষতা ইত্যাদি। এর সামগ্রিক বিশ্লেষণ বা পর্যালোচনা থেকেই এক মানুষ অপর মানুষের প্রতি যে সিদ্ধান্তে বা বিশ্বাসে উপনীত হয়, তাই মূল্যায়ন।

স্বাভাবিক ভাবে, মানব জীবনে মূল্যায়নের এর প্রভাব অনস্বীকার্য। একে উপহাস, অবহেলা, বিদ্রুপ করা অর্থই - বিপরীত মানুষের ন্যায় নীতি কর্তব্য - কর্ম কে উপেক্ষা করা বা অবমূল্যায়ন করা। যা ভয়ঙ্কর। এবং এটাই ঘটেই চলেছে -

চলুন মিছিলে 🔴

সোমবার, আগস্ট ১৫, ২০১৬

সোমদত্তা কুন্ডু চ্যাটার্জ্জী

sobdermichil | আগস্ট ১৫, ২০১৬ | | মিছিলে স্বাগত
ruposhi

শব্দের মিছিলে রূপসী হেঁসেলের পক্ষ থেকে আমি সোমদত্তা কুন্ডু চ্যাটার্জ্জী মিছিলের ৫০তম সঙ্কলনে উপস্থিত হলাম   'নানারূপে নিরামিশ' রেসিপি নিয়ে। বিরিয়ানী খাবো,এগরোল খাবো, রবিবার মানেই খাঁসির মাংস চাইইই। আচ্ছা আমরা কখনও তাদের কথা ভাবি না কেন যারা নিরামিশ খেতে ভালোবাসে কিংবা খেতে হয়! তাদের কথা মাথায় রেখেই এবারের আয়োজনে অন্য স্বাদের নিরামিশ রান্না। দেখুন আপনাদের কেমন লাগে। মতামত জানাতে ভুলবেন না কিন্তু।


আজকের প্রথম রেসিপিটি এসেছে বর্ধমানের তোশালী মিত্রে'র হেঁসেল থেকে। তোশালী রূপসী হেঁসেলের নিয়মিত সদস্যা। বেশ কিছু সখের সাথে রান্নায় অভিনবত্ব আনতে উনি পছন্দ করেন। ওনার বাকি সখ গুলির মধ্যে একটি অন্যতম সখ হলো নিজে হাতে তৈরী নানান ব্যাগ এবং আরও নানান জিনিস ।

প্রনালী ছবিসহ  চলুন জানা এবং শিখে নেওয়া যাক  তোশালী মিত্রর উপস্থাপিত ভিন্ন স্বাদের নিরামিশ রেসিপি।


পনির দিওয়ানি হান্ডি-

* পনির গুলো নুন জলে কিছু সময় ভিজিয়ে রেখে সাদা তেলে হাল্কা ভেজে নিয়ে আলাদা পাত্রে রেখেছি।

* তারপর সেই তেলে কুচানো পেঁয়াজ দিয়ে বাদামি করে ভেজে  তাহাতে রসুন বাটা আদা বাটা দিয়ে কষিয়ে শুকনো লঙ্কার গুঁড়ো, কাশ্মীরি মির্চ পাউডার, জিরে গুঁড়ো,ধনে গুঁড়ো দিয়ে কষিয়ে সামান্য জল দিয়েছি।

* একটু পর তারমধ্যে গোটা কাজু, কিসমিস, চিনি, কসুরি মেথি দিয়ে নেরে গ্যাস বন্ধ করে মশলা ঠান্ডা করেছি। এবার এই মশলাটা মিক্সি তে দিয়ে পেষ্ট করেছি।

* আবার কড়াই তে সাদা তেল দিয়ে এই পেষ্ট টা দিয়ে অল্প কষিয়ে দুধ দিয়েছি এক কাপ। এরপর ভাজা পনির গুলো দিয়ে কিছু সময় রেখে গ্রেভি ঘন হলে নামিয়েছি।






ruposhi
নানারূপে নিরামিশ..পর্বের দ্বিতীয় রেসিপি এসেছে বর্ধমানের রনিতা হাজরা হেঁসেল থেকে।  ঘরের নানান কাজে এবং রান্নায় খুব পটু। আমাদের রূপসী হেঁসেলের অনেক পুরোনো সদস্যা। আজ ওনারই শেখানো একটি নিরামিশ রেসিপি আমরা শব্দের মিছিলের সকল পাঠকের জন্য নিয়ে এসেছি। ওনার সখ জানতে চেয়ে জানতে পেরেছি, উনি গান শুনতে,বই পড়তে এবং নিত্য নতুন রান্না করতে পছন্দ করেন। আজ উনি আমাদের শেখাবেন- মুগ ডালের পূরণ পোলি। চলুন শিখে ফেলি চট করে।


রেসিপি - মুগ ডালের পূরণ পোলি

ডো এ লাগবে - ময়দা ৩/৪ কাপ, নুন ১ চিমটে, হলুদ ১ চিমটে, তেল ৩/৪ কাপ।

পুর এ লাগবে - মুগ ডাল ১ কাপ, গুড় ৩ কাপ, নারকেল কোরা আধ কাপ, এলাচ গুঁড়ো ১ চিমটে, ঘি আধ টেবিল চামচ।

ময়দায় নুন হলুদ ও তেল মিশিয়ে জল দিয়ে ভালো করে মেখে ৩-৪ ঘণটা ঢাকা দিয়ে রাখতে হবে, শুকনো খোলায় মুগ ডাল ভেজে নিয়ে ৩০ মিনিট জলে ভিজিয়ে রেখে ডাল সেদ্ধ করে নিতে হবে।

এবার সেদ্ধ ডাল ,গুড়, এলাচ গুঁড়ো,নারকেল কোরা একসাথে মিশিয়ে নিতে হবে।কড়াই এ ঘি গরম করে ঐ ডালের পুরটা দিয়ে কিছুক্ষন নেড়ে নামিয়ে নিতে হবে।মাখা ময়দা থেকে লেচি কেটে তাতে ডালের পুর টা দিয়ে রুটির মত বেলে নিতে হবে।

তারপর তাওয়া এ তেল দিয়ে দু পিঠ ভালো করে ভেজে নিতে হবে। খুশি মত সাজিয়ে পরিবেশন করো মুগ ডালের পূরণ পোলি।




নানারূপে নিরামিশ..পর্বের তৃতীয় রেসিপি এসেছে স্বাতী মিত্র'র হেঁসেল থেকে । রেসিপির নাম দেওয়ার আগে আসুন স্বাতীর সম্পর্কে দু-চার কথা জেনে নিই। স্বাতীর বাড়ি বিবেকানন্দ কলেজ রোড, বর্ধমান। পেশায়,শিক্ষিকা। ওনার সখ বলতে-অবশ্যই গল্পের  বই পড়া, গান শোনা, বিভিন্নরকম রান্না করা ও ভ্রমন।



নিরামিষ হার্ট-লেট-
উপকরন- 

আলুসেদ্ধ, গাজরকুচি, ক্যাপসিকামকুচি, গ্রেটেড ফুলকপি, কোচানো টমেটো, কাঁচা লংকাকুচি, ধনেপাতা কুচি। 
আমচুর পাউডার,গরম মশলা,গোলমরিচ,নুন ও চিনি,কর্নফ্লাওয়ার, খাবার সোডা,বিস্কুটের গুঁড়ো।


প্রণালী- 

* উপরের সব উপকরনগুলো (কর্নফ্লাওয়ার,খাবার সোডা ও বিস্কুট গুঁড়ো ছাড়া)  একসাথে ভালোভাবে মিশিয়ে ইচ্ছা মতো আকারে গড়ে নিতে হবে।

* এরপর কর্নফ্লাওয়ারের ব্যাটারে ডুবিয়ে বিস্কুট এর গুঁড়ো মাখিয়ে কড়াইয়ে ছাঁকা তেলে ভেজে নিলেই তৈরি হয়ে যাবে গরম গরম ‘হার্ট-লেট’।

* সস্ ও কাসুন্দি সহযোগে জলখাবারে পরিবেশন করুন, নিরামিষ এই পদটি।






Comments
0 Comments

-

সুচিন্তিত মতামত দিন

�� পাঠক পড়ছেন

 

এই ব্লগটি সন্ধান করুন

■ শব্দের মিছিলের সর্বশেষ আপডেট পেতে, ফেসবুক পেজটি লাইক করুন।
সার্বিক অলঙ্করণে : প্রিয়দীপ | আহ্বায়ক : দেবজিত সাহা
Website Published and © by sobdermichil.com

Proudly Hosting by google

Blogger দ্বারা পরিচালিত.