x

প্রকাশিত | ৯২ তম মিছিল

মূল্যায়ন অর্থাৎ ইংরেজিতে গালভরে আমরা যাকে বলি ইভ্যালুয়েশন।

মানব জীবনের প্রতিটি স্তরেই এই শব্দটি অবিচ্ছেদ্য এবং তার চলমান প্রক্রিয়া। আমরা জানি পাঠক্রম বা সমাজ প্রবাহিত শিক্ষা দীক্ষার মধ্য দিয়েই প্রতিটি মানুষের মধ্যেই গঠিত হতে থাকে বহুবিদ গুন, মেধা, বোধ বুদ্ধি, ব্যবহার, কর্মদক্ষতা ইত্যাদি। এর সামগ্রিক বিশ্লেষণ বা পর্যালোচনা থেকেই এক মানুষ অপর মানুষের প্রতি যে সিদ্ধান্তে বা বিশ্বাসে উপনীত হয়, তাই মূল্যায়ন।

স্বাভাবিক ভাবে, মানব জীবনে মূল্যায়নের এর প্রভাব অনস্বীকার্য। একে উপহাস, অবহেলা, বিদ্রুপ করা অর্থই - বিপরীত মানুষের ন্যায় নীতি কর্তব্য - কর্ম কে উপেক্ষা করা বা অবমূল্যায়ন করা। যা ভয়ঙ্কর। এবং এটাই ঘটেই চলেছে -

চলুন মিছিলে 🔴

সোমবার, আগস্ট ১৫, ২০১৬

রত্নদীপা দে ঘোষ

sobdermichil | আগস্ট ১৫, ২০১৬ | | মিছিলে স্বাগত
ratnadipa

যীশু সম্পর্কিত 

প্রায় একবছর পর ডিপ্রেশন থেকে বের হলেন যীশু । হ্যাঙ্গারে ঝুলছিল ডোরাকাটা ক্রুশকাঠের জামা । খুব দ্রুত গলিয়ে নিলেন গায়ে । আভ্যন্তরীন পকেটের পিস্তলটি মুঠো করে চেপে ধরলেন । আহত বাঘের রাগী চোখের মতো টগবগ ফুটছিল দুটি বুলেট । ক্রমশ শক্ত আর খাড়া হচ্ছিলো পিস্তল ।

রাস্তায় অনেকদিন পর । মাথায় চাড়া দিয়ে উঠছে বরফের পাহাড় , ত্রিশূল মুখ । অসহায় যীশু খুঁজছিলেন কুমারি মায়ের পেট থেকে বেরনো বে – আব্রু ডিসেম্বর ।  গৃহবন্দী থেকে থেকে তাঁর স্পাইনাল কর্ডটি  লতানো প্যাঁচানো প্রতারণা , চোখের জহ্লাদ বদলে ফেলছে লিঙ্গ । পুড়ে ছাই যৌথ  নিলাম । যীশু ঈশ্বর নন , কোনো কালেই ছিলেন না । ইতিহাস ভুল কথা শোনায় । যীশু আসলে নজরবন্দী ক্যাকটাস ।
কাঠগড়ায় দাঁড়ানো ডিসেম্বরে ঝাঁপিয়ে পড়ার সময় পকেটের পিস্তল জানান দিচ্ছিল  কোনো হত্যা বা প্রেমের জন্য মাত্র দুটো বুলেটই কাফি নয় ...

জেরুজালেমের শ্রেষ্ঠ স্তনে অনেকদিন মুখ রাখেননি যীশু ...




Comments
0 Comments

-

সুচিন্তিত মতামত দিন

�� পাঠক পড়ছেন

 

এই ব্লগটি সন্ধান করুন

■ শব্দের মিছিলের সর্বশেষ আপডেট পেতে, ফেসবুক পেজটি লাইক করুন।
সার্বিক অলঙ্করণে : প্রিয়দীপ | আহ্বায়ক : দেবজিত সাহা
Website Published and © by sobdermichil.com

Proudly Hosting by google

Blogger দ্বারা পরিচালিত.