x

প্রকাশিত | ৯৪ তম মিছিল

কান টানলেই যেমন মাথা আসে, তেমন ভাষার প্রসঙ্গ এলেই মানুষের মুখের ভাষার দৈনন্দিন ব্যবহারের কথাও মনে পড়ে যায়, বিশেষত আজকের দিনে। ভাষা দিবস মানেই শুধু মাতৃভাষা নিয়ে আবেগবিহ্বল হয়ে থাকার দিন বুঝি আজ আর নেই!

কেননা সমাজের বিভিন্ন ক্ষেত্রে যাঁরা মাথায় বসে আছেন, বিশেষত যাঁরা রাজনীতির পৃষ্ঠপোষকতায় ক্ষমতাভােগী এবং লােভী, তাঁদের মুখের ভাষা এবং তার প্রয়ােগ আজ ঠিক কতটা শিক্ষণীয় এবং গ্রহণীয় সেটা শুধু ভাবার নয়, রীতিমতো শঙ্কার এবং সঙ্কটের।

সবই কি তবে মহৎ ভাবনা, অনুপ্রেরণার জোয়ার? নাকি রাজনৈতিক কারবারিরা 'সুভাষিত' শ্রবণাতীত বয়ানে নিজেদের অক্ষমতার মদমত্ত প্রকাশ করছেন? সাধারণ ছাপােষা মানুষ বিস্ফারিত চিত্তে এই ভাষাসন্ত্রাস,এই ভাষাধর্ষণ দেখতে শুনতে ক্লান্ত। এর থেকে উত্তরণের উপায় এখনও অবধি কোনাে ভাষা দিবস দেখাতে পারেনি। এবারের ভাষা দিবসের কাছেও কি সেই উপায় আছে? নাকি এই খেলা হবে, চলবে ... মেধাহীন গাধাদের দৌলতে?

চলুন মিছিলে 🔴

সোমবার, আগস্ট ১৫, ২০১৬

পৃথা রায় চৌধুরী

sobdermichil | আগস্ট ১৫, ২০১৬ | | মিছিলে স্বাগত
preetha



মামা 

কতো বড়ো পর্যন্ত এরকম বেলুন বাঁশির প্যাঁ করেছো, মা? কি মজা, আওয়াজে চমকে গেলে? অনেক খেলনা ছিলো তোমার... জানি মা। কেঁদো না, আমার সব খেলনা নিয়ে তোমার যখন ইচ্ছে তুমি খেলো। দেখো, স্যার আমায় যতগুলো বেলুন দিয়েছে আজ, সবগুলো তুমি নাও। আচ্ছা, রথের মেলা এলে তোমার ছোটবেলার মতো কাঠের আয়না দেওয়া আলমারি কিনে দেবো, খেলনাবাটিও, আর সেই খেলনা ড্রাম লাল রঙের... সরু সরু কাঠিতে বাজিও, কেউ বকবে না। পায়ের তলায় বাঁশি দেওয়া পুতুলও দেবো মা। তুমি আমার মেয়ে, আমি তোমার মা, বুঝেছো? সেই লাইট জ্বলা মিউজিক্যাল লাট্টুটাও কিনে দেবো। আর সেই কমলা আলো জ্বলা ক্রিম কালারের এরোপ্লেন। সব দেবো। তোমার শখের ক্যাঙ্গারু, স্নুপি, মিকি মাউস ইরেজার... ঠিক ওই অতো বড়ো হরলিক্সের কৌটো ভর্তি করেই দেবো। হ্যাঁ, প্লাস্টিক ক্রিকেটার খোলসের ভেতর লম্বাটে লাল সেন্ট মাখানো রাবারটাও খুঁজে দেখবো পাই কি না। এবার চুপ করো। আমার ক্যাডবেরি সব তোমার। কোক খাবে?

--না পাওয়া নরমগুলো গালে গাল ঠেকিয়ে ফিরিয়ে দেওয়া, কি করে শিখেছিস তুই?... কবে?


Comments
0 Comments

-

সুচিন্তিত মতামত দিন

পাঠক পড়ছেন

 

এই ব্লগটি সন্ধান করুন

■ আপডেট পেতে,পেজটি লাইক করুন।
সার্বিক অলঙ্করণে : প্রিয়দীপ | আহ্বায়ক : দেবজিত সাহা
Website Published and © by sobdermichil.com

Proudly Hosting by google

Blogger দ্বারা পরিচালিত.