x

প্রকাশিত | ৯২ তম মিছিল

মূল্যায়ন অর্থাৎ ইংরেজিতে গালভরে আমরা যাকে বলি ইভ্যালুয়েশন।

মানব জীবনের প্রতিটি স্তরেই এই শব্দটি অবিচ্ছেদ্য এবং তার চলমান প্রক্রিয়া। আমরা জানি পাঠক্রম বা সমাজ প্রবাহিত শিক্ষা দীক্ষার মধ্য দিয়েই প্রতিটি মানুষের মধ্যেই গঠিত হতে থাকে বহুবিদ গুন, মেধা, বোধ বুদ্ধি, ব্যবহার, কর্মদক্ষতা ইত্যাদি। এর সামগ্রিক বিশ্লেষণ বা পর্যালোচনা থেকেই এক মানুষ অপর মানুষের প্রতি যে সিদ্ধান্তে বা বিশ্বাসে উপনীত হয়, তাই মূল্যায়ন।

স্বাভাবিক ভাবে, মানব জীবনে মূল্যায়নের এর প্রভাব অনস্বীকার্য। একে উপহাস, অবহেলা, বিদ্রুপ করা অর্থই - বিপরীত মানুষের ন্যায় নীতি কর্তব্য - কর্ম কে উপেক্ষা করা বা অবমূল্যায়ন করা। যা ভয়ঙ্কর। এবং এটাই ঘটেই চলেছে -

চলুন মিছিলে 🔴

সোমবার, আগস্ট ১৫, ২০১৬

পৃথা রায় চৌধুরী

sobdermichil | আগস্ট ১৫, ২০১৬ | | মিছিলে স্বাগত
preetha



মামা 

কতো বড়ো পর্যন্ত এরকম বেলুন বাঁশির প্যাঁ করেছো, মা? কি মজা, আওয়াজে চমকে গেলে? অনেক খেলনা ছিলো তোমার... জানি মা। কেঁদো না, আমার সব খেলনা নিয়ে তোমার যখন ইচ্ছে তুমি খেলো। দেখো, স্যার আমায় যতগুলো বেলুন দিয়েছে আজ, সবগুলো তুমি নাও। আচ্ছা, রথের মেলা এলে তোমার ছোটবেলার মতো কাঠের আয়না দেওয়া আলমারি কিনে দেবো, খেলনাবাটিও, আর সেই খেলনা ড্রাম লাল রঙের... সরু সরু কাঠিতে বাজিও, কেউ বকবে না। পায়ের তলায় বাঁশি দেওয়া পুতুলও দেবো মা। তুমি আমার মেয়ে, আমি তোমার মা, বুঝেছো? সেই লাইট জ্বলা মিউজিক্যাল লাট্টুটাও কিনে দেবো। আর সেই কমলা আলো জ্বলা ক্রিম কালারের এরোপ্লেন। সব দেবো। তোমার শখের ক্যাঙ্গারু, স্নুপি, মিকি মাউস ইরেজার... ঠিক ওই অতো বড়ো হরলিক্সের কৌটো ভর্তি করেই দেবো। হ্যাঁ, প্লাস্টিক ক্রিকেটার খোলসের ভেতর লম্বাটে লাল সেন্ট মাখানো রাবারটাও খুঁজে দেখবো পাই কি না। এবার চুপ করো। আমার ক্যাডবেরি সব তোমার। কোক খাবে?

--না পাওয়া নরমগুলো গালে গাল ঠেকিয়ে ফিরিয়ে দেওয়া, কি করে শিখেছিস তুই?... কবে?


Comments
0 Comments

-

সুচিন্তিত মতামত দিন

�� পাঠক পড়ছেন

 

এই ব্লগটি সন্ধান করুন

■ শব্দের মিছিলের সর্বশেষ আপডেট পেতে, ফেসবুক পেজটি লাইক করুন।
সার্বিক অলঙ্করণে : প্রিয়দীপ | আহ্বায়ক : দেবজিত সাহা
Website Published and © by sobdermichil.com

Proudly Hosting by google

Blogger দ্বারা পরিচালিত.