x

প্রকাশিত | ৯২ তম মিছিল

মূল্যায়ন অর্থাৎ ইংরেজিতে গালভরে আমরা যাকে বলি ইভ্যালুয়েশন।

মানব জীবনের প্রতিটি স্তরেই এই শব্দটি অবিচ্ছেদ্য এবং তার চলমান প্রক্রিয়া। আমরা জানি পাঠক্রম বা সমাজ প্রবাহিত শিক্ষা দীক্ষার মধ্য দিয়েই প্রতিটি মানুষের মধ্যেই গঠিত হতে থাকে বহুবিদ গুন, মেধা, বোধ বুদ্ধি, ব্যবহার, কর্মদক্ষতা ইত্যাদি। এর সামগ্রিক বিশ্লেষণ বা পর্যালোচনা থেকেই এক মানুষ অপর মানুষের প্রতি যে সিদ্ধান্তে বা বিশ্বাসে উপনীত হয়, তাই মূল্যায়ন।

স্বাভাবিক ভাবে, মানব জীবনে মূল্যায়নের এর প্রভাব অনস্বীকার্য। একে উপহাস, অবহেলা, বিদ্রুপ করা অর্থই - বিপরীত মানুষের ন্যায় নীতি কর্তব্য - কর্ম কে উপেক্ষা করা বা অবমূল্যায়ন করা। যা ভয়ঙ্কর। এবং এটাই ঘটেই চলেছে -

চলুন মিছিলে 🔴

মঙ্গলবার, আগস্ট ১৬, ২০১৬

দীপঙ্কর বেরা

sobdermichil | আগস্ট ১৬, ২০১৬ | | মিছিলে স্বাগত
dipankar


দেওয়া নেওয়া


এত প্রলুব্ধ এসে জুটে যে কি করব আর কি না করব? সবাই বলে নাও নাও আমি যে নিতে পারি না। আবার উল্টো করে দেখি সবাই বলে দাও দাও আমি যে দিতে পারি না। এই না নিতে পারা আর না দিতে পারার মাঝখানে ঝুলে থাকা আমি কে? ভাবতে ভাবতে এক সাগর জলে অথৈ।
ঝাঁপিয়ে পড়া অবকাশ খ্যাঁক করে ওঠে – মাগো, তোমার মত ভাবতে পারলে সংসারে কিছুই সচল হত না। আমি বললাম – তাহলে কি অচল হয়ে যেত। দাঁত বের করা সেই বিদ্ঘুটে হাসি বেরিয়ে এল – আবার অন্য। চুপ করে বস। আমি বলছি চুপ।
ওমা! এই তো তুমি বললে সচল রাখতে। যদি না বুঝে নিই কিভাবে এগোন রাস্তায় যোগ বিয়োগের খাতা খুলব। নাহলে বন্ধ করে রাখতে হবে। তোমার মতে সে যে অচল।ওই যে ঠায় ভিক্টোরিয়া তাজমহল শহিদ মিনার ইণ্ডিয়া গেট ঠায় দাঁড়িয়ে অচল। এগুলো কি সত্যিই অচল।
ক্ষেপে যাওয়া আবার আর্তনাদ – বল, কি কথার কি উত্তর! জীবনের বিভাজন কখনই স্থবির করো না। স্বতন্ত্র হিসেবে যা যোগ হওয়ার ঠিক হবে যা বিয়োগ হবে শত চেষ্টায় তার মুখ বদলাতে পারবে না।
কেন পারব না? কিছু করতে পারার চিত্রই তো আগামীর হিসেব। তাহলে আমি কিছু দিতেও পারি, কিছু নিতেও পারি। কিন্তু এই দেওয়া নেওয়াতে আমি বা আমার অবস্থানে চিত্র বদলে যায়। তখন চক্রক্রমে ঘটনায় বলে ফেলি নিজেই আমি যে নিতে পারি না বোধ হয় দিতেও পারি না। কিছু না নিতে পারলে আমি অবস্থান কিংবা আমি দিতে না পারলে আমি অবস্থান কোথাও না কোথাও মিলিয়ে যায়। তাতে কিছু ভাল আমি না হোক তুমিও হবে না।



Comments
0 Comments

-

সুচিন্তিত মতামত দিন

�� পাঠক পড়ছেন

 

এই ব্লগটি সন্ধান করুন

■ শব্দের মিছিলের সর্বশেষ আপডেট পেতে, ফেসবুক পেজটি লাইক করুন।
সার্বিক অলঙ্করণে : প্রিয়দীপ | আহ্বায়ক : দেবজিত সাহা
Website Published and © by sobdermichil.com

Proudly Hosting by google

Blogger দ্বারা পরিচালিত.