x

প্রকাশিত

অর্জন আর বর্জনের দ্বিধা কাটিয়ে উঠতে পারেনি বলেই মানুষ সিদ্ধান্তের নিরিখে দোলাচলে।সেখানে প্রতিবাদও ভঙ্গুর।আর যথার্থ প্রতিবাদের থেকে উঠে আসে টায়ার পোড়ার গন্ধ।আঘাত প্রত্যাঘাতের মাঝখানে জন্মদাগও মুছে যায়।সংশোধনাগার থেকে ঠিকানার দূরত্ব ভাবেনি কেউ।ভাবেনি হাজার চুরাশির মা’র প্রয়াণ কোন কঠিন বাস্তবকে পর্যায়ক্রমিক প্রহসনে রূপান্তরিত করেছে।একটা চরিত্র কত বছর বেঁচে থাকে ?কলম যাকে চরিত্রের স্বীকৃতি দেয় তেমন পোস্টমর্টমের পড়ও আরও কয়েকযুগ বাঁচিয়ে রাখতে পারে কলমই। অভয়ারণ্যেও ঘেরাটোপ! সেই আপ্তবাক্য -

“মানুষ নিকটে গেলে প্রকৃত সারস উড়ে যায়” – স্বভাবতই প্রশ্ন ওঠে – প্রকৃত সারসই তাহলে উৎকৃষ্টতর।

“মানুষ নিকটে গেলে প্রকৃত সারস উড়ে যায়” – স্বভাবতই প্রশ্ন ওঠে – প্রকৃত সারসই তাহলে উৎকৃষ্টতর।

ভাববার সময় এসেছে। প্রতিবাদটা কোথা থেকে আসে—বোধ ?মস্তিষ্ক ?মুঠো? না বাহুবল?

ছবিতে স্পর্শ করুন

শব্দের মিছিল

অতিথি সম্পাদনায়

বিদিশা সরকার

বৃহস্পতিবার, জুলাই ২৮, ২০১৬

কাজী জুবেরী মোস্তাক

sobdermichil | জুলাই ২৮, ২০১৬ | | মাত্র সময় লাগবে লেখাটি পড়তে।


মানুষ এক জাত 

তোমরা তো বলো ওরা নাকি হিন্দু-মুসলমান
আমিতো দেখি মানুষ ওরা জাতে সবাই সমান ,
মানুষের মাঝেই বাস করে খোদা আর ভগবান
খুঁজে দেখ ঐ বাইবেল , গীতা আর কুরআন ৷

হয়তো ওরা বিধর্মী নাস্তিক তোমার দৃষ্টিতে
কেমন আস্তিক তুমি হে মানুষকে হত্যা করে?
মানুষ হয়ে মানুষ হত্যা এ মহাপাপ সব কিতাবে বলে
এমন কিতাব আছে নাকি যেথায় হত্যা করতে বলে?

সৃষ্টির সেরা জাত আজ তুমি বলছো গলা বাজিয়ে
আর জিহাদের নামে হত্যা করছো সেই মানবতাকে,
কোন সে জাত চেনাও আজ তুমি মানুষ হত্যা করে
মানুষ হয়ে মানুষ হত্যা এ মহাপাপ সব ধর্মেই বলে ৷

খোদা ভগবান ঈশ্বর বলে ডাকছো তুমি যাকে
সেই কিন্তু বিরাজ করছে তোমার-আমার মাঝে,
সৃষ্টিকর্তা একজনই আর প্রথম আদম,হাওয়া
কোন সে জাত ছিলো তখন মানুষ জাত ছাড়া ৷

আপন স্বার্থে করেছো তোমরা মানবজাত বিভক্ত
হিন্দু,মুসলিম নামে ডাকো তাকে হাসিল করতে স্বার্থ
অন্তরালে হাসছো অট্টহাসি আজ দেখে মানুষের রক্ত
মানুষে মানুষে একজাত হবে সে আশা আজ বিলুপ্ত ৷



Comments
0 Comments
 

এই ব্লগটি সন্ধান করুন

Support : FACEBOOK PAGE.

সার্বিক অলঙ্করণে : প্রিয়দীপ ,আহ্বায়ক : দেবজিত সাহা

Website Published and © by sobdermichil.com

Proudly Hosting by google

Blogger দ্বারা পরিচালিত.