অংকনের সাতকাহন













ভুলে যাওয়া ভুল 




আজকের তারিখটা মনে পড়ছে না কিছুতেই।
আজকাল আমি অনেকটাই ভুলোমনা হয়ে গেছি। কিছু কিছু ব্যাপার কেন যেন কিছুতেই মনে করতে পারিনা। ভুলতে ভুলতে এমন দশা হয়েছে গতকাল প্লেটের সিঙ্গারা আনমনে খেয়ে পুরো ঘর খুঁজে অস্হির আমার সিঙ্গারাটা গেল কোথায়?
তো এমন অবস্হায় হঠাৎ সকালে একটা ডকুমেন্টে সিগনেচার করতে গিয়ে টের পেলাম আমার আজকের তারিখটাই মনে পড়ছে না। চাইলেই মোবাইল বা ক্যালেন্ডার থেকে জেনে নেয়া যায়, কিন্তু আমার সেটা ইচ্ছে হচ্ছে না। এই ভুলোমনা রোগের প্রতিকার চাই আমার। আর তাই সবচে যেটা প্রয়োজন সেটা হল অনুশীলন। আজকে আমাকে মনে করতেই হবে কত তারিখ ছিল আজ। আমি মাথা ঝাঁকিয়ে চোখ পিটপিট করে তারিখ মনে করতে লাগলাম। আর অমনি যেন পুরো ক্যালেন্ডার তারিখ-মাস-দিন-বছর সমেত আমার মাথার ভেতর এসে ঘুরপাক খেতে লাগল।

কি করব দিশা পাচ্ছিনা যখন, তখনই কোত্থেকে বস এসে বলে উঠল, কয় তারিখ মনে আছেতো? ফাইলটার কাজ শেষ হল? আমি হ্যাঁ না কোনটাই না বুঝাতে এমনিতেই উনার চোখের দিকে তাকিয়ে একটা ভ্যাবাচাকা মার্কা হাসি দিলাম। ভ্যাবাচাকা হাসিগুলো খুবই কাজের। তবে তা শুধু বস আর পাবলিকের জন্য প্রযোজ্য। শ্রেয়সীরা ভ্যাবাচাকা প্রুফ। তাই তাদের হাসিতে কাত করা যায়না। ওদের সবই উলটো। তাই ওদের ক্ষেত্রে উলটো কাজটাই কাজে দেয়। শ্রেয়সীদের কনফিউস করতে হাসির চেয়ে কান্নাটাই কাজে দেয় ভাল।

আজ কয় তারিখ? আজ শ্রেয়সীর বিশেষ কোন দিন নয়তো। ভুলে গেলেই সর্বনাশ। মেয়েরা সব কিছু ভুলে যায়। ইচ্ছে করেই ভুলে যায়। ওদের ক্ষেত্রে ভুলে যাওয়াটা রোগ নয়। বরং ভুলে না যাওয়াটাই রোগের লক্ষণ। ওরা সব ভুলে যায়। শুধু যেটা ভোলে না, সেটা হল তারিখ। প্রতিটি তারিখ ওরা কি করে যেন ঠিকই মনে রেখে দেয়। আর তাই তারিখ ভুলে যাওয়াটা ওদের চোখে বড় রকমের অস্বাভাবিকতা।

তাই তারিখটা মনে পড়া বড় প্রয়োজন। কিন্তু, কিছুতেই মনে পড়ছে না। হয়ত দেখা যাবে মনে আমার পড়বে ঠিকই। কিন্তু, সেটা এমন সময় যখন সেটা আর আমার কোন কাজেই লাগবে না। তখন আমার হয়ত কালকের তারিখটাও মনে পড়বে না। ভুলোমনা জীবন থেকে এভাবেই একটা একটা করে তারিখ কাটা পড়ছে ক্যালেন্ডারে।
তবুও অবাক বিস্ময়ে খেয়াল করি আমরা প্রতিদিন, কিছুতেই তারিখটা মনে পড়ছে না !!!

চট্টগ্রাম ।


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.