x

প্রকাশিত | ৯৪ তম মিছিল

কান টানলেই যেমন মাথা আসে, তেমন ভাষার প্রসঙ্গ এলেই মানুষের মুখের ভাষার দৈনন্দিন ব্যবহারের কথাও মনে পড়ে যায়, বিশেষত আজকের দিনে। ভাষা দিবস মানেই শুধু মাতৃভাষা নিয়ে আবেগবিহ্বল হয়ে থাকার দিন বুঝি আজ আর নেই!

কেননা সমাজের বিভিন্ন ক্ষেত্রে যাঁরা মাথায় বসে আছেন, বিশেষত যাঁরা রাজনীতির পৃষ্ঠপোষকতায় ক্ষমতাভােগী এবং লােভী, তাঁদের মুখের ভাষা এবং তার প্রয়ােগ আজ ঠিক কতটা শিক্ষণীয় এবং গ্রহণীয় সেটা শুধু ভাবার নয়, রীতিমতো শঙ্কার এবং সঙ্কটের।

সবই কি তবে মহৎ ভাবনা, অনুপ্রেরণার জোয়ার? নাকি রাজনৈতিক কারবারিরা 'সুভাষিত' শ্রবণাতীত বয়ানে নিজেদের অক্ষমতার মদমত্ত প্রকাশ করছেন? সাধারণ ছাপােষা মানুষ বিস্ফারিত চিত্তে এই ভাষাসন্ত্রাস,এই ভাষাধর্ষণ দেখতে শুনতে ক্লান্ত। এর থেকে উত্তরণের উপায় এখনও অবধি কোনাে ভাষা দিবস দেখাতে পারেনি। এবারের ভাষা দিবসের কাছেও কি সেই উপায় আছে? নাকি এই খেলা হবে, চলবে ... মেধাহীন গাধাদের দৌলতে?

চলুন মিছিলে 🔴

বৃহস্পতিবার, মে ০৯, ২০১৩

পৃথা রায়চৌধুরী

sobdermichil | মে ০৯, ২০১৩ | | মিছিলে স্বাগত





Comments
16 Comments

১৬টি মন্তব্য:

  1. পৃথাদির কলমে সুন্দর ভাবে ফুটে উঠেছে এবারের সম্পাদকীয়। খুব ভাল লাগলো। কবিগুরুর ১৫২ তম জন্মদিনে সফল প্রয়াসকে সাধুবাদ জানাই। এবারের ব্লগটিও অসাধারন হয়েছে। তাই ধন্যবাদ প্রাপ্য কবি প্রিয়দীপেরও। শব্দের মিছিলে আমরাও পা মেলাতে পেরে নিজেদের ধন্য মনে করছি।

    উত্তর দিনমুছুন
    উত্তরগুলি
    1. পর্ণা, এমন একটি সংখ্যার সাথে যুক্ত থাকতে পেরে নিজেকে ধন্য মনে করছি। অনেক ধন্যবাদ তোমাকে এই সামান্য কিছু কথা ভালো লেগেছে বলে।

      মুছুন
  2. অনেক ধন্যবাদ ও বিনম্র শ্রদ্ধা বিগত এক বছর ধরে সাথে থাকায় , প্রতিটি পদক্ষেপে আত্মার সান্নিধ্য কে প্রেরণা দেবার জন্য , অনেক ধন্যবাদ শব্দের মিছিলের বর্ষপূর্তিতে আপনার সান্নিধ্যতা -- শুভেচ্ছা নিরন্তর ।।

    উত্তর দিনমুছুন
    উত্তরগুলি
    1. তোমাদেরও শুভেচ্ছা ও ধন্যবাদ আমাকে যুক্ত থাকার যোগ্য মনে করার জন্য।

      মুছুন
  3. Asadharan Pritha... Keep it up... Aro notun kichu pete chai tomader theke

    উত্তর দিনমুছুন
  4. এখানে কিভাবে লেখা ছাপানো যাবে ? ফেসবুকে না থাকলেও কি লেখা ছাপানো যায় ?

    উত্তর দিনমুছুন
    উত্তরগুলি
    1. ছাপানো ( মুদ্রণ )যাবে না তবে নিশ্চয়ই প্রকাশ করা যাবে । ফেসবুক বা যে কোন অন লাইন থেকেই আপনি উপস্থিতি থেকে লেখা পাঠাতে পারেন । চলতে পারেন শব্দের মিছিলে ।

      মুছুন
  5. sundor ekta site . somoy niye pore nebo . vishon valo laga ekta blog.

    উত্তর দিনমুছুন
  6. আগেও একবার বলেছিলাম সম্ভবত শিব শঙ্কর বাবুর সম্পাদকীয়তে । আবারো বলছি, আমি আশাবাদী ছিলাম ব্লগটি ক্রমশ উচ্চতরে পৌঁছে যাবে একদিন । একটি ফ্রি সাইট ব্যাবহার করে কতটা জনপ্রিয় করে তোলা যায় - দেখতে পেলাম শব্দের মিছিলের কারিগরি দক্ষতায় । প্রানবন্ত এবং সাবলীল ব্লগটি অচিরেই আরও দূর বিস্তৃত হবে - কোন সন্দেহ নেই ।

    পাশাপাশি - মূল ভাবনার সঙ্গে সঙ্গতে বিভিন্ন লেখা অধিক গুরুত্ব বহন করে চলেছে । সল্প পরিসরে প্রতিটি বিভাগ যেন কথা বলে ।

    উত্তর দিনমুছুন
    উত্তরগুলি
    1. শব্দের মিছিলশনিবার, জুন ০৮, ২০১৩

      ব্লগের প্রতিটি সংখ্যায় আপনার উপস্থিতি আমাদের অনুপ্রেরনা যোগায় । নিজেদের সাধ্যের মাঝে যতদূর যাওয়া যায় আমরা যাবো ঠিক ততদুর' ই ।

      সাহিত্যি মুখী এই মিছিল আপনাদের সকলের সক্রিয় উপস্থিতিতেই আজ আরও উজ্জ্বল । ঠিক বলেছেন - আমাদের সন্মানিয় সকল লেখক / লেখিকাদের প্রকাশিত লেখা - ব্লগ টিকে প্রানবন্ত করে তুলেছে ।

      হার্দিক ধন্যবাদ আপনাকে । পাশে থাকুন এমন ভাবেই ।

      মুছুন

সুচিন্তিত মতামত দিন

পাঠক পড়ছেন

 

এই ব্লগটি সন্ধান করুন

■ আপডেট পেতে,পেজটি লাইক করুন।
সার্বিক অলঙ্করণে : প্রিয়দীপ | আহ্বায়ক : দেবজিত সাহা
Website Published and © by sobdermichil.com

Proudly Hosting by google

Blogger দ্বারা পরিচালিত.