x

প্রকাশিত | ৯৪ তম মিছিল

কান টানলেই যেমন মাথা আসে, তেমন ভাষার প্রসঙ্গ এলেই মানুষের মুখের ভাষার দৈনন্দিন ব্যবহারের কথাও মনে পড়ে যায়, বিশেষত আজকের দিনে। ভাষা দিবস মানেই শুধু মাতৃভাষা নিয়ে আবেগবিহ্বল হয়ে থাকার দিন বুঝি আজ আর নেই!

কেননা সমাজের বিভিন্ন ক্ষেত্রে যাঁরা মাথায় বসে আছেন, বিশেষত যাঁরা রাজনীতির পৃষ্ঠপোষকতায় ক্ষমতাভােগী এবং লােভী, তাঁদের মুখের ভাষা এবং তার প্রয়ােগ আজ ঠিক কতটা শিক্ষণীয় এবং গ্রহণীয় সেটা শুধু ভাবার নয়, রীতিমতো শঙ্কার এবং সঙ্কটের।

সবই কি তবে মহৎ ভাবনা, অনুপ্রেরণার জোয়ার? নাকি রাজনৈতিক কারবারিরা 'সুভাষিত' শ্রবণাতীত বয়ানে নিজেদের অক্ষমতার মদমত্ত প্রকাশ করছেন? সাধারণ ছাপােষা মানুষ বিস্ফারিত চিত্তে এই ভাষাসন্ত্রাস,এই ভাষাধর্ষণ দেখতে শুনতে ক্লান্ত। এর থেকে উত্তরণের উপায় এখনও অবধি কোনাে ভাষা দিবস দেখাতে পারেনি। এবারের ভাষা দিবসের কাছেও কি সেই উপায় আছে? নাকি এই খেলা হবে, চলবে ... মেধাহীন গাধাদের দৌলতে?

চলুন মিছিলে 🔴

মঙ্গলবার, জানুয়ারী ০১, ২০১৩

মামনি দত্ত

sobdermichil | জানুয়ারী ০১, ২০১৩ | | মিছিলে স্বাগত





"হে রুদ্র আমার
মার্জনা তোমার
গর্জমান বজ্রাশিখায়,
সূর্যের প্রলয় লিখায়,
রক্তের বর্ষনে
অকস্মাৎ সংঘাতের ঘর্ষণে ঘর্ষণে। "

সমাজে প্রতিনিয়ত কত ভাবে, কত রুপে পল্লবিত হচ্ছে পাপ। যা কিছু অবিবেকী ও অমানবিক তা -ই পাপ। শান্তির ললিত বাণী দুর্বৃত্তের দূষিত নি:শ্বাসে আজ ভূলুণ্ঠিত। মানুষের মধ্যে কোন বিচ্ছেদ নেই, সমস্ত মানুষ এক। সমাজের একজনের পাপের ফলভোগ সকলকেই ভাগ করে নিতে হয়, কারন অতীতে ভবিষ্যতে, দূর দূরান্তে, হৃদয়ে হৃদয়ে, মানুষ যে পরষ্পর গাঁথা হয়ে আছে।

এমতাবস্থায় এক আশ্চর্য সন্ধিক্ষণে সমগ্র মানব জাতি দাড়িয়ে আছে। জনমানব নির্বিশেষে রাজপথে নেমে এসেছে তীব্র প্রতিবাদ কে হাতিয়ার করে। বর্তমানের কালগর্ভে নিরাপত্তা এক গালভরা বুলি, নারীর সন্মান সঙ্কটাপন্ন প্রতি পদক্ষেপে। দিল্লির ন্যাক্কারজনক ঘটনায় নত মস্তক মানবতা। সময়ের ডাকে অলিন্দ ছেড়ে, সমবেত কন্ঠ গর্জে উঠেছে উত্পীড়ন এর বিরুদ্ধে। সুবিবেচক মনোবৃত্তি তে ধ্বনিত হোক নারী শুধু মাত্র নারী নয়, সে মানুষ। ক্ষুদ্রতার গন্ডী ছাড়িয়ে পুরুষতান্ত্রিক সমাজ নারী র সন্মান দেবে প্রকৃত মানুষ রুপে। এই আশাবাদী মনোভাব তোমার আমার কল্যান রুপ জাগ্রত করুক। জাগ্রত হোক মানবতাবোধ।।

পাতা ঝড়া প্রকৃতি শৈত্য কালবেলায় উষ্ণতার আলিঙ্গনে বিচরন করে ইন্দ্রিয় জগত। পরম রমনীয় মনে হয় এই বিচিত্র রুপলোক। শীতের অনুসংগে বাঙালি হৃদয়ে সূদূর পিয়াসী মনের চিরন্তন অপেক্ষা ঋতুরাজ বসন্তের আগমনের। প্রকৃতি র সাথে মানুষের সম্পর্ক শুধু প্রয়োজনের নয়, তার সাথে নিবিড় বন্ধনে আবদ্ধ থাকে প্রেমের সম্পর্ক, আত্মীয়তার সম্পর্ক। প্রকৃতি মানুষের জীবনে কেবলমাত্র চালচিত্রের মতো বিরাজ করে না। 

বিশাল বিশ্বে প্রতিটি মানুষের অখিল ব্রম্ভান্ডের সাথে রয়েছে বিশুদ্ধ আত্মীকরণ। এই আত্মীয়তার সান্নিধ্যে এসে পূর্নতা পায় বন্ধুত্ব। তার পুরোভাগে দাবীদার "আত্মার সান্নিধ্যে "র পরম প্রিয় সুধীবৃন্দ'রা। "শব্দের মিছিল "অনু কবিতা, গল্প, প্রতিবেদন, কবিতা, রম্যরচনা প্রতিটি অন্তরে যে সমতা বন্ধন গড়ে তুলেছে তার প্রেক্ষিতে মন আনন্দে, গর্বে ভরে ওঠে।

প্রসঙ্গত বলি "আত্মার সান্নিধ্যে "র সংস্পর্শে আমার ও পথচলা। "শব্দের মিছিল "এর আমিও এক শরিক। এই ব্লগ লেখনীর চেতনা উদ্ভাসিত করেছে সকল মননে। তেমনই উদীয়মান লেখক লেখিকার সাথে হৃদয়ের সম্পর্ক গড়ে উঠেছে অতি অনায়াসে। তার ই ফলস্রুতিতে আন্তরিক ভাষা বন্ধনে আবদ্ধ সমগ্র সুধীবৃন্দ।

বাঙলা ভাষার নান্দনিক রূপ গভীর জীবন দর্শনে প্রতিভাত হয় অনির্বাচনীয় আনন্দবোধের চিরন্তন সত্তায়। অভ্যাস কে বলা হয় প্রকৃতির দ্বিতীয় সত্ত্বা। অভ্যাস যোগ এক মস্ত যোগ। নিরন্তর অনুশীলনের মাধ্যমে কোন কিছু অর্জন করাই যোগ। এই অভ্যাস যোগের মাধ্যমেই বাঙলা ভাষা নিজস্ব সাক্ষর রেখে যাবে তার রূপরসগন্ধবর্ন সহকারে।

"শব্দের মিছিল "যে ঐকান্তিক প্রচেষ্টায় প্রতিষ্ঠিত করেছে সকল লেখক/ লেখিকার কলম কে , আমরা তার প্রাণিধান করি, আমরা সেই পরম সত্য কে উপলব্ধি করি।

"নব আনন্দে জাগো
আজি নব রবি কিরণে "

বিদায় 2012 স্বাগত 2013 ....পুরাতন বিদায় পর্বে সমগ্র মলিনতা ভুলে আহ্বান করি নুতনেরে। হাতে হাত মিলিয়ে হৃদয়ের নিবন্ধনে স্বর্গীয় শান্তি সুধা বর্ষিত হোক তোমার আমার সকল প্রাণে। বিদায়ী বর্ষ এক অমোঘ প্রশ্ন রেখেছে মানব জাতির প্রতি --মানবতার স্বরূপ আসলে কি? সময় এসেছে পলায়ন বৃত্তি ছেড়ে প্রতিবাদ গর্জে উঠুক সকল কন্ঠে। তীব্র থেকে তীব্রতর হোক আন্দোলন। নৃশংসতার কুৎসিত আয়োজন ধ্বংস হবেই সর্বাত্মক মানবতা জাগরণের দাবানলে। এক থেকে সহস্র দামিনী, বিশ্বজিৎ রা যেদিন বিশ্বাস রাখতে পারবে রক্ত ঝরানো দিনের অবসান হয়েছে, সেই দিন অঙ্কিত হবে নুতনের জয়যাত্রা।

আসুন, সুধীবৃন্দ ....আমরা প্রতিবাদের সূচনা অনুষঙ্গে ছবির পরিবর্তে শোক প্রতীক কে এই সংখ্যায় সামিল করি। জাগ্রত হোক শুভ বোধ, আসুক নতুন প্রভাত।।।

প্রিয় পাঠক, পাঠিকা, লেখক, লেখিকা র প্রতি আন্তরিক শুভেচ্ছা ও শ্রদ্ধা জ্ঞাপন করি। সকলের ভালবাসায় ও একনিষ্ঠ প্রচেষ্টায় সুগম হোক "শব্দের মিছিল "এর আগামীকাল। বাঙলা ভাষার অস্তিত্বের গভীরে যে আলোর উৎস আছে, সেই আলোর সন্ধান ই হোক মানুষের নশ্বর জীবনের মূল মন্ত্র।

মামনি দত্ত 
কলকাতা ।

Comments
2 Comments

২টি মন্তব্য:

  1. আজ মানবজাতির নির্লজ্জতায় আমরা হতবাক -- পথে পথে খুঁজে ফিরি সেই মানবতা---
    নিভৃত প্রানের দেবতাকে স্মরণ করি মানবতার সু- প্রত্যাশায় ।

    নববর্ষের অনেক শুভেচ্ছা কবি আপনাকে -----

    উত্তর দিনমুছুন
  2. বর্তমান সামাজিক অবস্থার মধ্যে দিয়ে যে ভাবে আমরা চলছি , উপযুক্ত ভাবেই তুলে ধরেছেন । আমাদের এই ভাবেই প্রতিরোধ গড়ে এগিয়ে চলতে হবে বৈষম্য হীন পৃথিবীর জন্য ।

    উত্তর দিনমুছুন

সুচিন্তিত মতামত দিন

পাঠক পড়ছেন

 

এই ব্লগটি সন্ধান করুন

■ আপডেট পেতে,পেজটি লাইক করুন।
সার্বিক অলঙ্করণে : প্রিয়দীপ | আহ্বায়ক : দেবজিত সাহা
Website Published and © by sobdermichil.com

Proudly Hosting by google

Blogger দ্বারা পরিচালিত.