শনিবার, ডিসেম্বর ০৭, ২০১৯

শাশ্বতী গোস্বামী

sobdermichil | ডিসেম্বর ০৭, ২০১৯ |
বিষয় ....হায়দ্রাবাদের পুলিশি এনকাউন্টার সংক্রান্ত আমাদের বুদ্ধিজীবীদের প্রতিক্রিয়া !
বিষয় ....হায়দ্রাবাদের পুলিশি এনকাউন্টার সংক্রান্ত আমাদের বুদ্ধিজীবীদের প্রতিক্রিয়া !

মাই ডিয়ার বুদ্ধিজীবী ,

কাল ভোরে উন্নাও এর লড়াকু মেয়েটার লড়াই শেষ হলো ! চিরদিনের মতো শেষ হয়ে গেলো একটা নিষ্পাপ, সম্ভবনাময় জীবন। সেই সঙ্গে চিরতরে বোধহয় শেষ হয়ে গেলো ন্যায় বিচারের আশা ।

এবার আপনারা কি বলবেন ডিয়ার বুদ্ধিজীবী ? ন্যায় বিচার , আর আসল দোষী নিয়ে তো খুব চিৎকার করছেন ! এবার উন্নাও আর ঘরের মেয়ে মালদার কেস নিয়ে একটু চেঁচান দেখি । তবেই হাততালি দিই আপনাদের জন্য ! মালদার মেয়েটার পুড়ে যাওয়া ছবি টা তো সোস্যাল মিডিয়ায় ভাইরাল ?

আপনারা চর্মচক্ষুতে সেই ছবি চাক্ষুস করেছেন কি ? 
সে বিষয়ে বাক্যব্যয়ে এতো কৃপণতা কেন আপনাদের ?
নাকি প্রশাসনিক কিছু বিধিনিষেধ আছে ?
সেসবের ও আপনারা তোয়াক্কা করেন নাকি ? ?

সত্যি , বলছি , বুদ্ধিজীবীর সংজ্ঞা টা কেমন পাল্টে গেছে আপনাদের দেখে দেখে । এবার অন্তত একটু সচেতন হোন ? উঠুন , জাগুন !

সাধারণ মানুষের কাছে আজ আপনারা বুদ্ধিজীবী , দয়া করে এই বুদ্ধিজীবী তকমাটার অবমাননা করে নিজেদের সাধারণ মানুষের কাছে ছোটো করবেন না । এবার একটু গলা খুলে বলুন ধর্ষিতা মেয়েদের জন্য , যাঁরা বেঁচে আছেন তাদের বাঁচাটাকে স্বস্তিদায়ক করতে আর যাঁরা মারা গেলেন তাঁদের আত্মার চিরশান্তি কামনার্থে । বুদ্ধিজীবী হয়েও আপনারা যদি সাধারণ মানুষের কাছে ভুল বার্তা দেন তাঁরা কাঁহাতক আর আপনাদের মাথায় তুলে রাখবেন বলতে পারেন ? ?

সবাই সব বোঝে । কাউকে কিছু বোঝাতে হয় না । আর কেউ চোখে ঠুলি আর কানে তুলো দিয়ে নেই !

অযথা ভুলভাল কথা বলে নিজেরা নিজেদের অসম্মান করবেন না ? এখন তো আপনারা শুধু এনকাউন্টার করা দোষের , পুলিশ অপরাধী এইসব বলে গলা ফাটাচ্ছেন ! মানুষকে উত্যক্ত করছেন ! কই একবারও তো বলছেন না , এই সংক্রান্ত Constitutional amendment (সাংবিধানিক পরিবর্তন ) দরকার । আর সেটা ইমিডিয়েটলি হোক । নির্দিষ্ট সময়সীমা বেঁধে দিয়ে স্পেশাল কেস গুলোর বিচার হোক স্পেশাল কোর্টে ? সে ব্যাপারে তৎপর হন ! তবেই তো ওই তকমার সার্থকতা ?

তা না করে এনকাউন্টারের বিপক্ষে মুখ খুলতে এতটুকুও বাঁধলো না আপনাদের ? একবারও কি প্রিয়াঙ্কা রেড্ডির পুড়িয়ে ফেলা মুখটার ছবি ভেসে উঠলো না ? মানবিকতা শেখাচ্ছেন আপনারা ? মানবিকতা ? সত্যি বলছি , আপনাদের দেখলে না আমার করুণা হয় , করুণা ।

কেন বলুন তো ?

মনে হয় আপনারা নিজেদের ওই তকমাটা ধরে রাখতে কতো ভেবেচিন্তে , কখনো বা ওপর মহলের তোয়াজ করে করে কথাবার্তা বলেন ! এভাবে কথা বলে ক্লান্ত হয়ে পড়েন না আপনারা ? নিজেদের ভয়েসের সুরটা মনে আছে তো আপনাদের ?

এবার খোলস ত্যাগ করে বেরিয়ে আসুন ? অসহায়ভাবে মরে যাওয়া অথবা মৃত্যুর সাথে পাঞ্জা লড়া মেয়েদের পাশে এসে দাঁড়ান না একটু ? আপনাদের পাশে পেয়ে ওরাও একটু শান্তি পাক , স্বস্তি পাক । মনে করুক কেউ কিছু বলেছে তাদের জন্য । এভাবেই তো সমাজ পাল্টালে ও পাল্টাতে পারে ! তাতে আপনাদের একটু অবদান রাখুন এবার ! নাহলে সবই তো .....টাকা মাটি আর মাটি টাকা !

Comments
0 Comments

-

 
Support : FACEBOOK PAGE.

সার্বিক অলঙ্করণে : প্রিয়দীপ ,আহ্বায়ক : দেবজিত সাহা

Website Published and © by sobdermichil.com

Proudly Hosting by google

Blogger দ্বারা পরিচালিত.