শনিবার, এপ্রিল ১৪, ২০১৮

সায়ন্ন্যা দাশদত্ত

শব্দের মিছিল | এপ্রিল ১৪, ২০১৮ |
Views:
সায়ন্ন্যা দাশদত্ত
ফেসবুকে স্ক্রল করতে গিয়ে কয়েকশো পোস্টার চোখে পড়ল যেখানে লেখা আছে #we_want_justice ....চোখে পড়ল সব্বাই জমায়েত হচ্ছেন বিভিন্ন জায়গায় । উদ্দ্যেশ্য একটাই 'প্রতিবাদ '। রাজনৈতিক রঙ নেই স্পষ্ট করে লেখা ।

এব্যপারে কিছু বলব ....

1) ফেসবুক_বিপ্লব বলে যতই মজা করুন ,আমার ভালোলাগছে সবাই justice শব্দটা লিখেছেন নিজেদের ভারচুয়াল দেয়ালে ।একদিন মনেও লিখবেন সততার সাথে ।নিশ্চই লিখবেন ।

2) পিশাচগুলি বায়োলজিক্যালি মানুষগোত্রের হলেও লড়াইটা মানুষকে সাথে নিয়েই করতে হবে । বিপরীতে মানুষ তবুও সুবিচারের আশা মানুষেরই কাছে ।পালানোর জায়গা নেই ।হয় সংস্কার নয় গণহত্যা ।মেরে ফেলুন বয়স নির্বিশেষে সব সব মেয়েদের ।

3) রাষ্ট্র বেসিক্যালি কি ?ভোট পেয়ে ক্ষমতায় থাকা মুষ্ঠিমেয় লোক এবং তাদের গুন্ডা ।আমরা কে ? ভোট দেওয়া হাত ।ক্ষমতা দেওয়া মানুষ ।আর অর্থ দেওয়া আঙ্গুল । আমরা হাত সরালে রাষ্ট্র টিকবে ? ভয় কাকে ?আমরা সংখ্যায় বেশি ।আগেও ছিলাম আর আজো ।শুধু ক্ষমতায়নের চশমাটা খুলে নিজের মেয়ের মুখটা আর আসিফাকে দেখতে হবে ।

4) আজ আসিফাকে ভাবছি আর আগামীকাল আমার বেড়ানোর ছবি আপলোড করলাম ....মানেই কি ভয়ংকর দ্বিচারিতা ? পরিবারে মৃত্যু হলে ,সময় কি থেমে যায় ? আসলে আসিফার মৃত্যু হয়েছে ।ভয়ংকর একটা মৃত্যু যা আটদিন ধরে কিছু পিশাচ তাকে উপহার দিয়ে গেছে । আসিফা ফিরবেনা ।মৃত্যুর পরে কোন অস্তিত্বে বিশ্বাস করিনা আমি । এ লড়াইতে আসিফার যায় আসেনা কিছু ।কারণ she is no where at all ! আমরা লড়ব নিজেদের জন্যে ।আগামীর জন্যে ।আরেকটি মেয়ের যেন এমন পরিণতি না হয় তার জন্যে ।এটা কোন হুজুগ না হলেই ভালো । এটা প্রতিদিন ,প্রতি পল সবার ভেতর চলতে থাকলেই ভালো ।খাব ,পরব ,অফিস দোকান সব করব but still লড়াইটা চলবে যতদিন না অবস্থাটা পাল্টাচ্ছে ।

5)আমরা সবাই ভিকটিম ।আমাদের যাদের যোনি আছে ।স্তন এবং মা ,বোন অথবা কন্যা আছে আমরা সবাই ভিকটিম । বংশ তুলে গালাগালিতে আমাদের যতখানি রাগ হয় .....এই ঘটনায় তার থেকেও গভীর আহত আমরা । বাঁচতে হলে সম্মান চাই ,জায়গাও । আর নইলে পৃথিবী নারীবর্জিত হয়ে থেকো ....

6) রাজনীতিকে আর কোন কোন খাঁজে গুঁজবেন আপনারা ? বাবা ছেলের রাজনীতি !স্বামী স্ত্রীর রাজনীতি !শিক্ষায় ,স্বাস্থ্যে,চাকরিতে ,পাড়ায় .....এমনকি ধর্মেও ? রাম রহিম উত্সব আয়োজন সবই ঐকান্তিক ব্যক্তিমানস ও আধ্যাত্মিক প্রশান্তি ডিঙ্গিয়ে অদ্ভুত এক ভাগাড়ে পর্যবসিত হচ্ছে আজকাল ,কারণ সেই ক্ষমতায়ন !সেই রাজনীতি !!! আমরা কি এমনই বোকা ,অন্ধ হয়ে থাকবো চিরকাল ?






Facebook Comments
0 Gmail Comments

-

 
ফেসবুক পাতায়
Support : Visit Page.

সার্বিক অলঙ্করণে প্রিয়দীপ

Website Published and © by sobdermichil.com

Proudly Hosting by google

শব্দের মিছিল > English Site best viewed in Google Chrome
Blogger দ্বারা পরিচালিত.
-