বৃহস্পতিবার, ডিসেম্বর ২৮, ২০১৭

অনিন্দিতা মন্ডল

শব্দের মিছিল | ডিসেম্বর ২৮, ২০১৭ | |
অনিন্দিতা মন্ডল 
প্রথম প্রকাশ হয় শারদীয় সানন্দাতে। আর তারপরই বই আকারে প্রকাশ পায় এই নভেলাটি । 'কলাবতী কথা' । লেখিকা ইন্দিরা মুখোপাধ্যায় নিয়মিত লেখায় আছেন । তাঁর বিভিন্ন গল্প , রম্যরচনা , ভ্রমণ সাহিত্য , এবং গবেষণাধর্মী লেখা, বাণিজ্যিক ও সবুজপত্র , দুয়েতেই দেখতে পাওয়া যায় । এই উপন্যাসটি প্রধানত একটি আদিবাসী মেয়ের পাওয়া না পাওয়ার কাহিনী হিসেবে আঁকা হলেও উপন্যাসের মূল চরিত্র হলো আদিবাসী সমাজের বহুবর্ষব্যাপী অত্যাচার ও অবিচারের শিকার হয়ে থাকা এবং তা থেকে অদ্ভুত ভাবে একটি উত্তরণ। উড্ডীন হওয়া সেই স্বপ্নে, যা দেখতে চাওয়া তাদের কাছে অপরাধের সমান । অথচ আমরা অস্বীকার করলেও সত্যিটা মিথ্যে হয়না । বাংলার প্রাচীন সভ্যতা সংস্কৃতি সঙ্গীত শিল্পকলা এইসব ভূমিপুত্র ও ভূমিকন্যাদের দান। অশ্পৃষ্য দলিত বলে দেগে দেওয়া, ব্রাহ্মণ্য ধর্মের নিষ্ঠুর ক্ষমতার ব্যবহারে আমরা ভুলতে বসেছি যে, নাগরিক সভ্যতায় মুখ ঢেকে রাখা আমরা এক অতি সম্পন্ন সভ্যতার উত্তরাধিকার বহন করি । 

'কলাবতী কথা' । লেখিকা ইন্দিরা মুখোপাধ্যায়

গল্প শুরু হয় লতু বা লতিকা নামক প্রান্তিক মানুষটির জীবন সংগ্রাম দিয়ে। যার পুত্রবধূ কনক একজন শিল্পী। পটচিত্র আঁকায় পারদর্শী সে । আস্তে আস্তে সে শিখে নেয় পটের সঙ্গে পটকথা গাওয়া । এও যেন তার সহজাত । 

"মনসা জগতে গৌরী জয় বিষহরি , পদ্মফুলে জন্ম মা তোর মনসা কুমারী " 

কনক গিয়েছে কুরুম্ভেরায় । মেলায় বাংলার গ্রামীণ শিল্পের বেসাতি । সেই বেসাতিতে আদিবাসী মেয়ে কলাবতীও পণ্য হয়ে যায় । কনকের কী অসীম সাহস আমরা দেখতে পাই । 

কলাবতীর নিজের ছোট্ট আকাশ থেকে বিশ্বময় উড়ে যাওয়ার গল্প কলাবতী কথা । এই প্রথম যেন একটি মেয়ে সামাজিক অনুশাসনকে তুচ্ছ করে নিজেকে সম্পূর্ণ ভাবে বিকশিত হতে দেখল । নারীর যৌনতার অধিকারও সেখানে ডানা মেলল । এই যাপনে এক থেকে আরেক নারীর আশ্রয় শেষ পর্যন্ত প্রতীক হয়ে দাঁড়ায় মুক্তির । পুরুষের ভূমিকা অনেকটা সাইডকিকের মত । কলাবতী একাই এক ক্ষয়ে যাওয়া সমাজের হয়ে প্রতিষ্ঠা কেড়ে আনে প্রথম বিশ্ব থেকে । 

এ উপন্যাস উদযাপনের । নারীর অধিকার , শিল্পের অধিকার , অর্থনৈতিক ভারসাম্যের অধিকার , আর সর্বশেষে আপনমনে বাঁচার অধিকারের । 

'কলাবতী কথা' । লেখিকা ইন্দিরা মুখোপাধ্যায়
প্রকাশক - আনন্দ 



Facebook Comments
0 Gmail Comments

-

 
ফেসবুক পাতায়
Support : Visit Page.

সার্বিক অলঙ্করণে প্রিয়দীপ

Website Published and © by sobdermichil.com

Proudly Hosting by google

English Site best viewed in Google Chrome
Blogger দ্বারা পরিচালিত.
-