রবিবার, মে ০৮, ২০১৬

সোমদত্তা কুণ্ডু চ্যাটার্জ্জী

শব্দের মিছিল | মে ০৮, ২০১৬ |
Views:


আজ শব্দের মিছিলের ৪র্থ বর্ষপুর্তি। শব্দের মিছিলের বর্ষপুর্তি উপলক্ষে, রূপসী হেঁসেল গ্রুপের পক্ষ থেকে আমি জয়িতা, সকল পাঠকের জন্য হাজির করেছি চারটি সহজ কেকের রেসিপি। যেহেতু এটি বর্ষপুর্তি সংখ্যা, অনেকটা জন্মদিনের মতো সেহেতু, এবারে চার চারটি রেসিপি নিয়ে হাজির হয়েছি পাঠকদের জন্য। রেসিপি গুলি আপনাদের কেমন লাগছে নীচের দেওয়া কমেন্ট বক্সে লিখে জানাতে পারেন আমাদের ।

আমাদের আজকের অন্যতম অতিথি খুব পরিচিত, রূপসী হেঁসেলের সকলের প্রিয় সোমদত্তা কুণ্ডু চ্যাটার্জ্জী। উপন্যাস ও গল্পের বই পড়া, ফুলগাছ লাগানো এবং ফটোগ্রাফি করার পাশাপাশি তার ইচ্ছে , দেশ-বিদেশের রান্না শেখা ও শেখানো। রান্নার প্রতি তার ভালোবাসা এবং শেখানোর একান্ত ইচ্ছেই ওনাকে জুড়ে রেখেছে বিশ্বের বিভিন্ন জায়গার অসংখ্য মানুষের সাথে।

চলুন আমরা এক ঝলকে চোখ বুলিয়ে নিই রেসিপি এবং  শিখে নিই  আজকের রেসিপি রেড ভেলভেট ভ্যানিলা-ব্লসম ক্রিম কেক তৈরির পদ্ধতি। 


রেড ভেলভেট ভ্যানিলা-ব্লসম ক্রিম কেক- 

কেক তৈরির উপকরন:- 

ময়দা- ২কাপ দুধ- ১কাপ চিনি- ১কাপ মাখন- ১৫০ গ্রাম ডিম- ৪টি নুন- ১/২চা চামচ সাদা তেল-১/৩ কাপ লাল ফুড কালার ভ্যানিলা এসেন্স- ১টেবিলচামচ 

পদ্ধতি:- 

১) প্রথমে ডিম ফেটিয়ে নিন, মাখন সাধারন তাপমাত্রায় রাখুন। এবার বড় বাটিতে সব উপকরন একসাথে পরপর দিয়ে বিট করুন ৫মিনিট(এসেন্স ও ফুড কালার বাদে)। এই প্রসঙ্গে বলে রাখি দুধটা একটু ঘন হলে ভালো হয় এবং প্রথমেই ১কাপ দুধ না দিয়ে ১/২কাপ দেবেন, কেকের মিশ্রণের ঘনত্ব অনুযায়ী বাকি দুধটা মেশাবেন, নয়তো বেশি তরল হয়ে যেতে পারে মিশ্রনটি।

২) মিশ্রনটি ভালো করে ফেটানো হলে, একদম মসৃন হয়ে গেলে লাল ফুড কালার ও এসেন্স টা দিয়ে দিন। আরোও ২মিনিট বিট করুন। 

৩) ১৫০ডিগ্রি তাপমাত্রায় ১৫মিনিট প্রি-হিট করে রাখুন ইলেকট্রিক ওভেন। এরপর পাত্রে ভালো করে অল্প তেল মাখিয়ে ঢেলে নিন মিশ্রনটি ও ৩০ মিনিট বেক করতে হবে। মাঝেমধ্যে ওভেন খুলে লক্ষ্য রাখতে হবে এবং সরু ছুঁচালো কিছু ঢুকিয়ে যেমন কাঁটা চামচ দিয়ে একবার দেখে নিন কেকের ভিতরটা বেক হয়েছে কিনা ঠিক মত। কেক নামিয়ে ঠান্ডা করুন। ঠান্ডা হলে ফ্রিজে রাখা ক্রিম বের করে আরও একবার বিট করে মনের মতো করে লেয়ার হিসেবে সাজিয়ে নিতে হবে। 

৪) যারা গ্যাস ওভেনে করবেন তাদের মোটামুটি ১ঘন্টা লাগবে মাঝারি তাপমাত্রায়। মাঝে মাঝে একই পদ্ধতিতে লক্ষ্য রাখবেন। 


ভ্যানিলা বাটার ক্রিম

উপকরণ: -

বাটার- ১ কাপ।
২টো স্টিক আইসিং সুগার।
পাউডার সুগার- ৩-৪কাপ ।
ভ্যানিলা এসেন্স- ২ চা চামচ।
নুন- এক চিমটি।
ঘন ক্রিম/ঘন দুধ/ক্রিম-দুধ হাফ হাফ- ২-৩ টেবিল চামচ।

তৈরির প্রক্রিয়া:- 

১) একটি বড় বাটিতে (রুম টেম্পারেচারে রাখা) মাখন নিন। বিটার মেশিন দিয়ে বিট করুন ৩মিনিট মতো, যতক্ষন না বেশ নরম ও বাটারের রঙ হাল্কা হয়ে যায়। (বিটার মেশিনে ফাটালে তাড়াতাড়ি হবে অথবা হ্যান্ড মিক্সারে ফেটাতে পারেন, তবে স্পিড্ নিয়ত্রণ করতে হবে মাঝেমধ্যে)

২) এবার পাউডার সুগার দিন ১/২কাপ করে, এবং সাথে সাথে অতিরিক্ত স্পিডে বিট করুন/ ফেটাতে থাকুন প্রতিবার ১০ সেকেন্ড করে। যতক্ষন না পর্যন্ত মিশ্রনটি নরম ও মসৃন হয়। 

৩) মিশ্রণটিতে এরপর এক চিমটে নুন ও ভ্যানিলা এসেন্স দিন, আবার বিট করুন ১-২মিনিট একই পদ্ধতিতে। 

৪) এরপর একদম শেষে ঘন ক্রিম/ঘন দুধ দিয়ে মিশ্রনটি ৩-৪ মিনিট ফেটিয়ে/বিট করে মসৃন করুন।

এইবার আপনার ভ্যানিলা- বাটার ক্রিম তৈরী। ক্রিমটা যদি বেশী লিকুইড হয়ে যায় তাহলে ১/৪ কাপ পাউডার সুগার দিয়ে আরেকটু ফেটাতে পারেন।এক টুকরা বরফ দিয়ে ভালোভাবে বিট করে ফ্রিজে রেখে দিন। 

আরও একটি উপায়ে ক্রিম তৈরি করা যায়:- এর জন্য প্রয়োজন হবে ৫০ গ্রাম ময়দা, ৫০০ গ্রাম দুধ, ৪০০ গ্রাম চিনি, ৪৫০ গ্রাম মাখন এবং ২ চা-চামচ ভ্যানিলা এসেন্স। ময়দা ও দুধ একসঙ্গে মিশিয়ে ওভেনে দিয়ে কিছুক্ষণ জ্বাল দিন। ঘন হয়ে উঠলে অন্যান্য উপকরণ মিশিয়ে বিট করে নিতে হবে। এক টুকরা বরফ দিয়ে ভালোভাবে বিট করে ফ্রিজে রেখে দিন। (দুই ধরনের ক্রিমের মধ্যে যে কোনোটি তৈরি করে কেক সাজানো যাবে।) কেক ডেকোরেশন করার পদ্ধতি:- যদিও এটা পুরোপুরি আপনার পছন্দের ওপর নির্ভর করছে, কেমন ভাবে আপনি কেকটি ডেকোরেশন করতে/ সাজাতে চান অথবা ছবিতে দেওয়া কেকের মতো করেও সাজাতে পারেন। -ক্রিমের কিছুটা আলাদা করে রাখুন কেকের ওপরে ডেকোরেশনের জন্য। -কেকটি মাঝ বরাবর ২ ভাগ করে কেটে এতে স্প্যাচুলা/ ছুরি দিয়ে করে অল্প অল্প ক্রিম লাগান এবং অপর ভাগটি জুড়ে দিন। -এবার কেকের ওপরে ও চারপাশে ক্রিম লাগান। - আলাদা করে রাখা ক্রিমে লাল ফুড কালার মিশিয়ে নিন।(আমি লাল রঙের ফুড কালার ব্যবহার করেছি ক্রিমের সাথে ফুল তৈরি করার জন্য) কালার ক্রিম দিয়ে কেকের ওপরে ফুল তৈরি করুন টিউবের সাহায্যে, এইভাবে সাজিয়ে পরিবেশন করুন অথবা আপনার পছন্দমত সাজিয়ে পরিবেশন করুন। (বাজারে কেক ডেকোরেশনের বিভিন্ন মাপের টিউব পাওয়া যায়) আশা করি আমার পদ্ধতি ভালো লাগবে। বুঝতে কোনো অসুবিধা হলে নির্দ্বিধায় জিজ্ঞাসা করবেন। ভালো থাকবেন সবাই।



Facebook Comments
0 Gmail Comments

-

 
ফেসবুক পাতায়
Support : Visit Page.

সার্বিক অলঙ্করণে প্রিয়দীপ

Website Published and © by sobdermichil.com

Proudly Hosting by google

শব্দের মিছিল > English Site best viewed in Google Chrome
Blogger দ্বারা পরিচালিত.
-