রবিবার, মে ০৮, ২০১৬

পামেলা মুখার্জী

শব্দের মিছিল | মে ০৮, ২০১৬ |
Views:


আজ শব্দের মিছিলের ৪র্থ বর্ষপুর্তি। শব্দের মিছিলের বর্ষপুর্তি উপলক্ষে, রূপসী হেঁসেল গ্রুপের পক্ষ থেকে আমি জয়িতা, সকল পাঠকের জন্য হাজির করেছি চারটি সহজ কেকের রেসিপি। যেহেতু এটি বর্ষপুর্তি সংখ্যা, অনেকটা জন্মদিনের মতো সেহেতু, এবারে চার চারটি রেসিপি নিয়ে হাজির হয়েছি পাঠকদের জন্য। রেসিপি গুলি আপনাদের কেমন লাগছে নীচের দেওয়া কমেন্ট বক্সে লিখে জানাতে পারেন আমাদের ।

আমাদের আজকের অন্যতম অতিথি পামেলা মুখার্জী। দিল্লী নিবাসী পামেলা মুখার্জী চাকরি করার সাথে সাথেই বজায় রাখেন নিজের সখ, যেমন রান্না শেখা এবং শেখানো। হরেক রকম রান্নার পাশাপাশি ভালোবাসেন ছবি তুলতে , ঘুরে বেড়াতে এবং অবশ্যই ব্লগে লেখা লেখি করতে।  

শব্দের মিছিলের রূপসী হেঁসেলে পামেলা পরিবেশন করছেন, চকলেট জেব্রা কেক’এর একটি সুন্দর রেসিপি। সহজ পদ্ধতিতে এবং অল্প সময়ে ঘরে কেক বানানো ও নিজের লোকদের খাওয়ানোর মজাই আলাদা.... ।  চলুন আমরা এক ঝলকে চোখ বুলিয়ে নিই রেসিপি এবং শিখে নিই  আজকের রেসিপি চকলেট জেব্রা কেক চটজলদি কেক তৈরির পদ্ধতি।


উপকরণ: 

ময়দা ২ কাপ। বেইকিং পাউডার ২ চা-চামচ। গুঁড়াদুধ ১/৪ কাপ। কোকো পাউডার ২ টেবিল-চামচ। ডিম ৬টি। চিনিগুঁড়া আড়াই কাপ। তেল অথবা মাখন ২ কাপ। ভ্যানিলা এসেন্স ১ চা-চামচ। 

পদ্ধতি: 

১। ময়দা ও বেইকিং পাউডার চালনি দিয়ে চেলে নিন। এই মিশ্রণে গুঁড়াদুধ মিশিয়ে, দুই ভাগ করুন। এক ভাগের সঙ্গে কোকো পাউডার মিশিয়ে নিন।

২। ওভেন ১৬০ ডিগ্রি সে তাপমাত্রায় প্রি-হিট হতে দিন।

৩। ডিমের কুসুম ও সাদা অংশ আলাদা করে নিন। বড় একটি বাটিতে ডিমের সাদা অংশ নিয়ে বিটার দিয়ে বিট করে, ফোম করে নিন।

৪। ফোমের সঙ্গে একে একে এসেন্স, চিনি, কুসুম, বাটার দিয়ে আবার বিট করুন। সব বিট করা হলে এই মিশ্রণও দুই ভাগ করে নিন। এক ভাগের সঙ্গে কোকো মেশানো ময়দার মিশ্রণ হাত দিয়ে মিশিয়ে নিন। অন্য ভাগের সঙ্গে কোকো ছাড়া ময়দার মিশ্রণ মেশান।

৫। এবার কেকের মোল্ডে বাটার ব্রাশ করে প্রথমে একটু সাদা মিশ্রণ ঢালুন। সাদা মিশ্রণের উপরে একটু কোকোর মিশ্রণ ঢালুন। এইভাবে তিন-চার বার পুনরাবৃত্তি করুন।

৬। মণ্ড ঢালা হলে প্রি-হিট করা ওভেনে ১৬০ ডিগ্রি তাপমাত্রায় ৪০ থেকে ৫০ মিনিট বেইক করে নিন। সময় শেষ হলে একটি কাঠি অথবা টুথপিক কেকের মাঝখানে ঢুকিয়ে দেখে নিন।

৭। কাঠি পরিষ্কার বের হয়ে আসলে ভাববেন কেক হয়েছে, আর কাঠির গায়ে লেগে থাকলে ভাববেন, কেক হয়নি। সেক্ষেত্রে আরও পাঁচ থেকে ১০ মিনিট ওভেন চালু রাখুন।

৮। হয়ে গেলে ঠাণ্ডা করে, পরিবেশন পাত্রে উপুর করে বের করে নিন। ছুরি দিয়ে টুকরা করে ক্রিম দিয়ে পরিবেশন করুন।





Facebook Comments
0 Gmail Comments

-

 
ফেসবুক পাতায়
Support : Visit Page.

সার্বিক অলঙ্করণে প্রিয়দীপ

Website Published and © by sobdermichil.com

Proudly Hosting by google

শব্দের মিছিল > English Site best viewed in Google Chrome
Blogger দ্বারা পরিচালিত.
-